শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দিনে কতটা পরিমাণে ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যকর?

লাইফস্টাইল ডেস্ক   |   মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   59 বার পঠিত   |   পড়ুন মিনিটে

দিনে কতটা পরিমাণে ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যকর?

চকোলেট খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে স্বাদে তোতো হওয়ায় অনেকেই ডার্ক চকোলেট খেতে চান না। কিন্তু ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো।

কী কী গুণ রয়েছে ডার্ক চকোলেটে
ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাছাড়াও এতে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ই, কে।

ডার্ক েচকোলেটের উপকারিতা

মানসিক চাপ কমবে: বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন অল্প পরিমাণে ডার্ক চকোলেট খেলে মানসিক চাপ খুব দ্রুত কমবে। এতে কর্টিসলের মাত্রা কমে অর্থাৎ মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ডার্ক চকোলেট। ম্যাগনেসিয়াম সমৃদ্ধ ডার্ক চকোলেট মস্তিষ্ক ভালো রাখতে সাহায্য করবে। এমনকি স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে এই চকোলেট।

হৃৎপিণ্ড ভালো থাকবে: ডার্ক চকোলেট খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। এর ফলে হৃদরোগের ঝুঁকি কমে। এতে থাকা ফ্ল্যাভোনয়েড খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

রক্ত সঞ্চালন ভালো হবে: ডার্ক চকোলেট খেলে রক্ত সঞ্চালন ভালো থাকবে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

ঘুম ভালো হবে: সেরোটোনিনের মাত্রা বাড়াতে সাহায্য করে ডার্ক চকলেট। এতে অ্যামিনো অ্যাসিড থাকায় এটি খেলে ঘুম খুব ভালো হবে। তাই এটি খেলে আপনার শরীর সুস্থ থাকবে।

কতটুকু খাবেন ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট উপকারী হলেও খুব বেশি পরিমাণে খাওয়া যায় না। সীমিত পরিমাণে এই চকোলেট খেতে হয়। যেমন- প্রত্যেকদিন ৩০ থেকে ৬০ গ্রাম ডার্ক চকোলেট খেতে পারেন। তবে সেই চকোলেটটি যেন ভালো কোম্পানির হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। না হলে শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

Facebook Comments Box

Posted ৬:৩৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com