শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ছড়াড্ডায় প্রবাসের ছড়াকারদের হৃদয় নিংড়ানো ভালোবাসা

নিউইয়র্ক ডেস্ক   |   রবিবার, ৩০ জুন ২০২৪   |   প্রিন্ট   |   69 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ছড়াড্ডায় প্রবাসের ছড়াকারদের হৃদয় নিংড়ানো ভালোবাসা

ছড়া সংগঠন ছড়াটে-র নিয়মিত মাসিক আয়োজন ছড়াড্ডা গত ২১ জুন শুক্রবার সন্ধ্যায় নিউ ইর্য়কের কুইন্সের হলিসে অনুষ্ঠিত হয়। নিউইয়র্কের ছড়াকাররা সশরীরে উপস্থিত থাকলেও যুক্তরাষ্ট্রের অন‍্যান‍্য অঙ্গরাজ্যের ছড়াকাররা অনলাইনে যুক্ত ছিলেন এই আয়োজনে।

ছড়াকার শাম্ স চৌধুরী রুশোর সঞ্চালনায় ছড়াড্ডার এবারের অনুষ্ঠানে মেরিল্যান্ড থেকে যুক্ত ছিলেন ফকির সেলিম, ফ্লোরিডা থেকে সারওয়াত জাবিন লুবনা এবং নর্থ ক্যারোলিনা থেকে ওমর কায়সার। নিউইয়র্কের ছড়াকারদের মধ্যে ছিলেন খালেদ সরফুদ্দীন, শাম্ স চৌধুরী রুশো, মিনহাজ আহমেদ, সুমন শামসুদ্দিন ও মামুন জামিল।

ছড়া চর্চার প্রতি ছড়াকারদের একনিষ্ঠতা দেখে আবেগ আপ্লুত হয়ে যুক্তরাষ্ট্র সফররত বিশিষ্ট কবি-ছড়াকার- সাংবাদিক ওমর কায়সার বলেন – ‘আপনাদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। ভিনদেশী সংস্কৃতি, ভিন্ন ভাষা, ভিন্ন কর্মে ব‍্যস্ত দিনেও আপনারা আপনাদের প্রাণের মধ্যে বাংলা ভাষাকে বাঁচিয়ে রেখেছেন।’ তিনি আরো বলেন ‘আপনাদেরকে আমি শ্রদ্ধা করি এই জন‍্যে যে, বাংলা ভাষাকে আপনারা বিস্তৃতি দিয়েছেন। কতো সাগর মহাসাগর পেরিয়ে এসে আপনাদের মুখ থেকে বাংলা ছড়া শুনছি, সৃষ্টি করে চলেছেন নতুন নতুন। এটা অনেক বড় ব‍্যাপার। আপনারা বাংলাকে ভোলেননি, আপনারা চর্চা অক্ষুন্ন রেখেছেন। এগুলো না করলে তো কিছু আসতো যেতো না। আপনাদের জীবন যাপনের কোনোই ক্ষতি হতো না। কিন্তু ছড়ার জন‍্য জীবনের কিছু অংশ রেখেছেন। আপনাদেরকে আমার মাথা নোয়ানো শ্রদ্ধা। আপনাদেরকে আমি প্রাণে নিলাম।

ছড়াকাররা সকলে চমৎকার সব ছড়া পাঠ করে আসরকে মাতিয়ে রাখেন। তবে বিভিন্ন জেলার আঞ্চলিক ভাষায় ছড়া পাঠ অন‍্যরকম মাত্রা যুক্ত করেছিলো। মিনহাজ আহমেদ সিলেটের, ফকির সেলিম ঢাকার এবং ওমর কায়সার চট্টগ্রামের ভাষায় লেখা তাদের ছড়া পাঠ করেন।

Facebook Comments Box

Posted ২:৫৮ অপরাহ্ণ | রবিবার, ৩০ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com