রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে সুস্থ থাকতে কতটা হাঁটবেন?

লাইফস্টাইল ডেস্ক   |   রবিবার, ০৫ মে ২০২৪   |   প্রিন্ট   |   12 বার পঠিত   |   পড়ুন মিনিটে

তীব্র গরমে সুস্থ থাকতে কতটা হাঁটবেন?

তীব্র গরমে অস্থির সবাই। গরমের কারণে অনেকেই শরীরচর্চা থেকে বিরত থাকছেন। এমনকী হাঁটাহাটিও করছেন না। বিশেষজ্ঞদের মতে, এতে স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে। এ কারণে নিয়ম করে হাঁটতে হবে। তবে, এই তীব্র তাপপ্রবাহের মধ্যে ঠিক কত পা হাঁটলে শরীর সুস্থ থাকবে তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। এ ব্যাপারে নানা পরামর্শ দিয়েছেন ভারতীয় যোগব্যায়াম বিশেষজ্ঞ সিদ্ধার্থ লাহিড়ি। তার মতে, হাঁটা হল একটি এরোবিক এক্সারসাইজ। অর্থাৎ হাঁটলে গোটা শরীরেরই ব্যায়াম হয়। সেই সঙ্গে সুগার, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো জটিল সব সমস্যা থাকে নিয়ন্ত্রণে। এতে ফুসফুসের কার্যকারিতাও বাড়ে। নিয়মিত হাঁটলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এ কারণে বিশেষজ্ঞরা নিয়মিত হাঁটার পরামর্শ দেন সবাইকে। কিন্তু এই গরমে হাঁটাহাটি করাটা বেশ কষ্টসাধ্য।

এই ব্যাপারে সিদ্ধার্থ লাহিড়ি জানান, বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দিনে ১০ হাজার পা হাঁটলেই সুস্থ থাকা সম্ভব হবে। তবে এই গরমে অনেকেই দিনে এত পা হাঁটতে পারবেন না। সেক্ষেত্রে নিজের ক্ষমতা অনুযায়ী হাঁটুন। বেশি হাঁটাহাটির প্রয়োজন নেই। তাহলে সুস্থ থাকতে পারবেন।

​কখন হাঁটবেন?​
যোগব্যায়াম বিশেষজ্ঞ সিদ্ধার্থ লাহিড়ি জানান, তীব্র তাপমাত্রার মধ্যে সুস্থ থাকতে চাইলে একদম সকালবেলাতেই হাঁটতে হবে। চেষ্টা করুন সকাল ৫টা থেকে ৬টার মধ্যে হাঁটতে যাওয়ার। কারণ ওই সময় তাপমাত্রা কম থাকে। তবে যাদের ভোরের দিকে সময় হবে না, তারা রাত ৮টার পর হাঁটতে পারেন। তবে এই তাপদাহের মধ্যে কোনওমতেই রোদে হাঁটবেন না। তাহলে অসুস্থ হয়ে পড়তে পারেন।

এই গরমে হাঁটার সময় হালকা জামা-কাপড় পরার পরামর্শ দিয়েছেন সিদ্ধার্থ লাহিড়ি। পায়ে ভালো জুতো আর সঙ্গে পানি রাখতে বলছেন তিনি। তার মতে, রাস্তার চেয়ে ঘাসের মাঠে হাঁটলে বেশি উপকার পাবেন। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা সকালে হাঁটতে যাওয়ার আগে অবশ্যই একটু কিছু মুখে দিন। সঙ্গে রাখুন গ্লুকোজ। গরমে হাঁটতে গিয়ে যদি মাথা ঘুরে, শরীর অস্থির লাগে তাহলে গ্লুকোজ খেয়ে নিন।

হাঁটার সময় শরীর খারাপ লাগলে, খুব ক্লান্ত বোধ করলে, মাথা ঘুরলে সঙ্গে সঙ্গে ছাওয়ায় বসে পড়ুন। তারপর অল্প অল্প করে পানি খান। তাহলে সুস্থ বোধ করবেন।

Facebook Comments Box

Posted ২:৩২ অপরাহ্ণ | রবিবার, ০৫ মে ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com