সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে রোজ ডিম খাওয়া কি স্বাস্থ্যকর?

লাইফস্টাইল ডেস্ক   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   15 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গরমে রোজ ডিম খাওয়া কি স্বাস্থ্যকর?

ছোটবড় সবারই পছন্দের খাবার ডিম। অনেকেই নিয়মিত ডিম খেতে খুবই ভালোবাসেন। এ কারণে তারা নিয়ম করে দিনে অন্তত একটা করে ডিম খান। অনেকের মতে, গরমের দিন প্রতিদিন ডিম খেলে শরীর গরম হওয়ার আশঙ্কা বাড়ে। সেই সঙ্গে গ্যাস, অ্যাসিডিটি, ডায়ারিয়ার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। গরমে ডিম খেলে আসলেই কি সমস্যা হয়? এ নিয়ে নানা তথ্য জানিয়েছেন ভারতীয় পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার।

ডিম পুষ্টিকর খাবারের মধ্যে অন্যতম। এ কারণে সারা বিশ্বের পুষ্টিবিজ্ঞানীরা ডিমের প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই খাবার প্রোটিনের ভাণ্ডার, যা পেশি গঠনের কাজে বিশেষ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, ডিম ভিটামিন এ, ডি, ই, বি১, বি৯, বি১২, ফসফরাস, আয়োডিন এবং সেলেনিয়ামের ভাণ্ডার। আর এই সব উপাদান শরীরের পুষ্টির ঘাটতি মিটিয়ে দেয়। এ কারণে নিয়মিত ডিম খাওয়া খুবই উপকারী।

গরমে ডিম খাওয়া কি ক্ষতিকর?
পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদারের মতে, গ্রীষ্মকালে ডিম খেলে শরীর গরম হয়ে যাবে- এমন ধারণার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। এমনকী গরমে ডিম খেলে গ্যাস, অ্যাসিডিটি বাড়বে এমন কোনো আশঙ্কাও নেই। বরং এই সময় নিয়মিত ডিম খেলে শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলা যায়।

ডিম সিদ্ধ করে খান
স্যালমোনেলা নামক এক ধরনের ব্যাকটেরিয়া থাকে যা ডায়ারিয়ার সমস্যা তৈরি করতে পারে। এ কারণে পুষ্টিবিদরা ডিম সিদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন। ডিম সিদ্ধ করে খেলে এতে মজুত ব্যাকটেরিয়া মরে যায়। তখন আর পেট খারাপের ঝুঁকি থাকে না।

দিনে কয়টা ডিম খাবেন?​
পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদারের ভাষায়, যে কোনও সুস্থ মানুষ শীত-গ্রীষ্ম-বর্ষা, দিনে একটা গোটা ডিম খেতেই পারেন। আর যারা জিমে যান বা শরীরচর্চা করেন তারা একটা গোটা ডিম খাওয়ার পাশাপাশি একাধিক ডিমের সাদা অংশ খেতে পারেন। তাতে উপকারই পাবেন। তবে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল থাকলে প্রতিদিন গোটা ডিম খাওয়ার আগে একবার বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Facebook Comments Box

Posted ৯:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com