রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইচ্ছামতো মাল্টিভিটামিন খাওয়া কি ঠিক?

লাইফস্টাইল ডেস্ক   |   মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   33 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইচ্ছামতো মাল্টিভিটামিন খাওয়া কি ঠিক?

অন্যান্য পুষ্টিগুণের মতোই ভিটামিন শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান। বিভিন্ন খাবার যেমন মাছ, মাংস ও শাকসবজি থেকে শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন পাওয়া যায়। তবে সবরকম খাবার অনেকেই খান না বা খেতে চান না। এ কারণে অনেকেই ভিটামিনের ঘাটতি পূরণে আলাদা সাপ্লিমেন্ট খান। তবে বিশেষজ্ঞদের মতে, চিকিৎসকের পরামর্শ ছাড়া সাপ্লিমেন্ট কিনে খাওয়ার ফল ভয়ানক হতে পারে। ভারতীয় গণমাধ্যম আইএএনএসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ভিটামিন মূলত বয়স্ক ব্যক্তি ও গর্ভবতী নারীদের জন্য বেশি প্রয়োজন হয়। এর বাইরেও কোনও শারীরিক সমস্যা থাকলে ভিটামিন সাপ্লিমেন্ট খেতে হয়। তবে সেটি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া উচিত‌। তা না হলে হজমের সমস্যা, কিডনির সমস্যা এমনকি হার্টের সমস্যাও দেখা দিতে পারে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কোনও চিকিৎসা বা চিকিৎসকের অনুমতি ছাড়াই ওষুধ খাওয়া শরীরের পক্ষে বিপজ্জনক হতে পারে। এতে বমি, মাথা ঘোরা, পেটে ব্যথা হতে পারে। এছাড়াও বেশ কিছু অঙ্গের ক্ষতি করে প্রেসক্রিপশন ছাড়া ভিটামিন খাওয়ার প্রবণতা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, অনেকেই সুগার, উচ্চ রক্তচাপের সমস্যার কারণে চিকিৎসকের দেওয়া কিছু নির্দিষ্ট ওষুধ খান। এর পর নিজের ইচ্ছামতো ভিটামিন সাপ্লিমেন্ট খেলে তা সমস্যা তৈরি করতে পারে। কারণ কিছু ওষুধের সঙ্গে বিক্রিয়া করতে পারে‌ ভিটামিনগুলি। তার ফলে শরীরের উপর বিরূপ প্রভাব পড়বে।

বিশেষজ্ঞদের মতে, সবার মাল্টিভিটামিনের প্রয়োজন পড়ে না। সাধারণ ফল, শাকসবজি, ডাল, বীজজাতীয় খাবার থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন শরীর পায়। এর বাইরে আলাদা করে সাপ্লিমেন্ট খাওয়ার প্রয়োজন হয় না। তাদের ভাষায়, এই খাবারগুলি না খেয়ে শুধু ভিটামিন খাওয়াও মোটে ঠিক নয়। এতে শরীর অন্যান্য জরুরি পুষ্টিগুণ পায় না যা মাল্টিভিটামিনে থাকে না। এছাড়া, বয়স, লিঙ্গ ও শারীরিক সমস্যা বুঝে ভিটামিন সাপ্লিমেন্ট খাওয়া উচিত। তা না হলে শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

Facebook Comments Box

Posted ৯:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com