সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোদে বেরোনোর কতক্ষণ আগে সানস্ক্রিন ব্যবহার জরুরি ?

লাইফস্টাইল ডেস্ক   |   শনিবার, ১৬ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   47 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রোদে বেরোনোর কতক্ষণ আগে সানস্ক্রিন ব্যবহার জরুরি ?

রোদের তীব্রতা বাড়তে শুরু করেছে। রোদের হাত থেকে এই সময় ত্বককে রক্ষা করতে বিশেষ যত্ন নেওয়া জরুরি। অনেকেই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মেখে বেরোন। কিন্তু কতবার ও কতটা পরিমাণে সানস্ত্রিন মাখা উচিত তা অনেকে বুঝে উঠতে পারেন না। যার ফলে সানস্ক্রিন মাখলেও সবসময় তা কার্যকর হয় না। ত্বকে সরাসরি রোদ পড়ে ত্বকের ক্ষতি করতে পারে।

কেন সানস্ক্রিন মাখা জরুরি ?

সানস্ক্রিন ত্বককে নিরাপদ রাখে। ত্বকের ক্যানসার, চর্মরোগ থেকে বাঁচতে এটি নিয়মিত ব্যবহার করা উচিত। তবে সানস্ক্রিন কেনার আগে বেশ কিছু প্যারামিটার অর্থাৎ গুণাবলী দেখে তবেই সানস্ক্রিন কেনা উচিত। এমনকি কতক্ষণ রোদে থাকতে হয়, সেদিকেও নজর রাখতে হবে। সেই বুঝে সানস্ক্রিন বেছে নেওয়া উচিত।

সানস্ক্রিন মূলত ইউভিবি রশ্মির হাত ত্বককে বাঁচায়। এছাড়াও, সূর্যের আরও দুটি রশ্মি রয়েছে। ইউভিএ ও ইউভিসি রশ্মি। ইউভিসি রশ্মি পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করতে পারে না। ইউভিএ-এর থেকেও নিরাপদ রাখে সানস্ক্রিন।

কোন সানস্ক্রিন ত্বকের জন্য ভালো ?

এসপিএফ অর্থাৎ সান প্রোটেকশন ফ্যাক্টর দেখে সানস্ক্রিন নিতে হবে। ৩০ এসপিএফ ত্বককে অনেকটা সুরক্ষা দেয়। তবে এর থেকেও বেশি যেমন এসপিএফ ৬০-এর সানস্ক্রিন কেনা যেতে পারে। সানস্ক্রিন দিনে যতবার মাখা দরকার, ততবার অনেকেই মাখেন না। সেক্ষেত্রে এসপিএফ ৬০-এর সানস্ক্রিন ত্বককে বেশি সুরক্ষা দেয়।

কতবার সানস্ক্রিন মাখা জরুরি ?

রোদের মধ্যে থাকলে ঘন ঘন সানস্ক্রিন মাখা দরকার। অন্তত প্রতি দুই ঘন্টায় একবার করে সানস্ক্রিন মাখা জরুরি। যাদের ভুলে যাওয়ার প্রবণতা রয়েছে, তাদের বেশি এসপিএফ-এর সানস্ক্রিন কেনা ভাল।

রোদে বেরোনোর কতক্ষণ আগে মাখবেন ?

ত্বক বিশেষজ্ঞদের মতে, রোদে বেরোনোর অন্তত ৩০ মিনিট আগে সানস্ক্রিন মাখা জরুরি। মুখের পাশাপাশি গলার যে অংশ ঢাকা নেই, সেখানেও সানস্ক্রিন মাখা জরুরি। এতে ত্বকে পর্যাপ্ত নিরাপত্তা পাওয়া যায়।

Facebook Comments Box

Posted ৯:১৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com