রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বসন্তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক   |   মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   25 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বসন্তে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

প্রকৃতিতে এখন বসন্তকাল চলছে। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে অনেকেই ঠান্ডা-কাশিসহ অ্যালার্জি, শ্বাসযন্ত্রজনিত নানা অসুস্থতায় ভুগছেন। বসন্তকালে বিভিন্ন ধরনের ভাইরাল সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সেক্ষেত্রে দৈনন্দিন খাদ্যতালিকায় কিছু পুষ্টিসমৃদ্ধ খাবার যোগ করতে পারেন। এসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে। যেমন-

সাইট্রাস ফল: কমলালেবু, জাম্বুরা এবং লেবুর মতো সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এসব ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিনের খাদ্যতালিকায় এসব ফল রাখতে পারেন।

পাতাযুক্ত সবুজ শাক: পালং শাক, পাতাকপি, ব্রকলির মতো শাকসবজিতে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ উপাদান রয়েছে যা সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। স্যান্ডউইচ, সালাদ বা স্মুদিতে বিভিন্ন ধরনের শাক-সবুজ যোগ করুন যাতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

রসুন: কয়েক শতাব্দী ধরে রসুন এর ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হয়ে আসছে । রসুনের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষমতা রয়েছে। এতে অ্যালিসিনের মতো যৌগ রয়েছে, যার অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রভাব রয়েছে।

দই: দই এমন একটি প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রোবায়োটিক হল উপকারী ব্যাকটেরিয়া যা অন্ত্রে অণুজীবের সুস্থ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। দইয়ের সম্পূর্ণ পুষ্টিগুণ পেতে মিষ্টি ছাড়া দই বেছে নিন।

বেরি: স্ট্রবেরি, ব্লুবেরি এবং রাসবেরির মতো বেরিগুলিতে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েডসহ একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সহায়তা করে। এই ফলগুলি ফাইবার সমৃদ্ধ, যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে এবং সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Facebook Comments Box

Posted ৯:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com