রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈষম্যমূলক লিড এফআই ঠেকাতে আলবেনিতে বিল

হোম কেয়ার নিয়ে বির্তকিত নীতিমালা বাতিল হচ্ছে!

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   178 বার পঠিত   |   পড়ুন মিনিটে

হোম কেয়ার নিয়ে বির্তকিত নীতিমালা বাতিল হচ্ছে!

 

বির্তকিত ও বৈষম্যমূলক লিড এফআই নীতিমালা বাতিলের সম্ভাবনা দেখা দিয়েছে। কতিপয় করপোরেট ব্যবসায়ীদের অশুভ তৎপরতায় ২০২৩ এর শুরুতে স্টেট হেলথ ডিপার্টমেন্ট ১৬০টি হোম কেয়ার প্রতিষ্ঠানকে লিড এফ আই অর্ন্তভূক্ত করে তালিকা প্রকাশ করে। নীতিমালা অনুযায়ী ২০০ মেডিকেইড পেশেন্ট থাকার পরও অনেকে লিড এফ আই সার্টিফিকেট পান নি। এতে কিছু জেনুইন প্রতিষ্ঠান বাদ পড়ে যায়। গেল জুনে হঠাৎ করে স্টেট থেকে ২৭০টি হোম কেয়ার প্রতিষ্ঠানকে ব্যবসা বন্ধের চিঠি দেয়া হয়। হাজার হাজার কর্মচারি ও ব্যবসায়ীর মালিক পথে বসার উপক্রম হন। লিড এফআই সার্টিফিকেট প্রদানের বেলায় নিউইয়র্ক স্টেট হেলথ ডিপার্টমেন্ট সঠিক নীতিমালা ও গাইডলাইন অনুসরন করেনি বলে অভিযোগ উঠে। অনেক বাংলাদেশি কনজুমার ডাইরেক্টটেড পারসোনাল এসিসট্যান্স প্রোগ্রাম (সিডিপ্যাপ) ব্যবসায়ী লিড এফআই পাবার যোগ্যতা থাকার পরও তা পান নি। এ সিদ্ধান্তের বিরুদ্ধে বেশ কয়েকটি বাংলাদেশি ও অন্য কমিউনিটির হোম কেয়ার প্রতিষ্ঠান আইনের আশ্রয় নিয়েছে। যে কারনে লিড এফআই নীতিমালা এখনও কার্যকর হয়নি।

ছবিতে বাংলা সিডিপ্যাপ ও আলেগ্রা হোম কেয়ার প্রধান বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, স্টাফ তানজিব, সায়মন, স্টেট এসেমব্লিম্যান নাদের শেইগ ও একজন লবিষ্টকে দেখা যাচ্ছে।

বিষয়টি গুরুত্ব ও মানবিকতার সাথে বিবেচনা করছেন নিউইয়র্ক স্টেট আইন প্রণেতারা। তারা মনে করছেন, এতে ছোট ছোট হোম কেয়ার ব্যবসায়ীরা পথে বসবেন। বিশেষ করে মাইনোরিটি বা এথনিক সম্প্রদায়ের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হবেন বেশি। এই সেবা ও ব্যবসা চলে যাবে করপোরেট ব্যবসায়ীদের হাতে। করুণার ঝুলি নিয়ে তাদের সাথে একাত্ম হয়ে ব্যবসা করতে হবে। বন্ধের উপক্রম এই ২৭০টি প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার সিনিয়র সিটিজেন তালিকাভূক্ত। তাদের সেবা প্রাপ্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন আইন প্রনেতারা।
নিউ ইয়র্ক স্টেট আইনপ্রণেতারা ছোট ও মাঝারী ধরনের হোম কেয়ার প্রতিষ্ঠানের পাশে দাঁড়িয়েছেন। গেল ডিসেম্বরে ২০০ এর কম মেডিকেইড প্রাপ্ত কামস্টমার রয়েছে এমন প্রতিষ্ঠানগুলো তারা লিড এফআই (ফিসকেল ইন্টারমেডিয়ারি) সার্টিফিকেট পান নি। বৈষম্যমূলকভাবে কমিউনিটি হোম কেয়ার গুলো বন্ধের বিরুদ্ধে স্টেট এসেম্বলিতে বিল এনেছেন ডিস্ট্রিক্ট ৯০ এর এসেম্বলিম্যান নাদের শেইগ। তাকে সহায়তা দিচ্ছেন এসেম্বলিম্যান (ডিস্ট্রিক্ট ২৮) এন্ড্রুউ হাভেসী। গত মঙ্গলবার ১২ ডিসেম্বর ওয়েস্টচেষ্টার কাউন্টির ইয়ংকার্সে সিডিপ্যাপ নিউইয়র্ক ইউনাইটেড হেলথ ডিপার্টমেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে এক সংবাদ সম্মেলন আয়োজন করে। এতে এসেমব্লিম্যান নাদের শেইগ, এন্ড্রুউ হাভেসী ও বাংলা সিডিপ্যাপ প্রধান ও বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ উপস্থিত ছিলেন। তারা বলেন, বৈষম্যমূলক ও করপোরেট ব্যবসায়ীদের স্বার্থসংশ্লিষ্ঠ লিড এফআই প্রক্রিয়া বন্ধ করতে আলবেনিকে বাধ্য করা হবে।

 

এ ব্যাপারে আবু জাফর মাহমুদের দৃষ্টি আর্কষন করলে তিনি নিউইয়র্ক কাগজকে বলেন, সকল সিডিপ্যাপ এজেন্সীর পক্ষে আমি এটর্নি ও প্রফেশনাল লবিষ্ট হায়ার করেছি। স্টেটের এসেমব্লিম্যান ও সিনেটরদের সাথে যোগাযোগ করছি লবিষ্টদের সহযোগিতা দেবার জন্যে। কমিউনিটি বেজড হোম কেয়ার ব্যবসা ক্ষতিগ্রস্থ হলে আমাদের কমিউনিটির হাজার হাজার সিনিয়র সিটিজেন সমস্যার মুখোমুখি হবেন। তাদের কমিউনিকেশনের সমস্যা রয়েছে। একজন বয়স্ক বাংলাদেশি যেভাবে বাংলাদেশি হোম কেয়ার প্রতিষ্ঠানে স্বাচ্ছন্দে কথা বলতে পারবেন, অন্য ভাষাভাষী মানুষের সাথে নিশ্চয়ই সেভাবে পারবেন না। মনে রাখতে হবে, এটি শুধু ব্যবসা নয়। কমিউনিটিকে সেবা দেবারও একটি মাধ্যম। কমিউনিটি হেলথ কেয়ার ব্যবসা রক্ষায় সকলকে নিয়ে কাজ করতে হবে।

 

Facebook Comments Box

Posted ১:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com