রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে গাজায় নির্বিচারে হত্যাকান্ডের নিন্দা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৪ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   140 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে গাজায় নির্বিচারে হত্যাকান্ডের নিন্দা

 

যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থরাও ইজরাঈল ও হামাসের যুদ্ধ নিয়ে বিভক্ত হয়ে পড়েছে। শিক্ষার্থী ও শিক্ষাবিদদের বড় একটি অংশ ইজরাঈলে হামাসের আক্রমন ও হত্যান্ডের তীব্র নিন্দা করেছে। পাশাপাশি তারা এ পরিস্থিতির জন্য দায়ি করেছে ইজরাঈলকেই। বছরের পর বছর প্যালেস্টাইনীদের ওপর নির্যাতন, হামলা ও দখলদারিত্বই ইজরাঈলে এ হামলার প্রধান কারন বলে মনে করেন তারা । হামলার জবাবে ইজরাঈল গাজা এলাকায় যেভাবে সাধারনকে মানুষকে পশুপাখির মতো গুলি করে ও বোমা ফেলে হত্যা করা হচ্ছে তার নিন্দা জানিয়েছেন শিক্ষার্থরা। তারা বলছেন, একটি অন্যায়ের প্রতিশোধ আরেকটি অন্যায় দিয়ে নয়। যদিও যুক্তরাষ্ট্রের সরকার গাজায় নীরহ মানুষকে নির্বিচারে হত্যার ব্যাপারে কোন শব্দ উচ্চারন করছে না। গাজায় পানি, বিদ্যুৎ ও খাদ্য সরবরাহ বন্ধ করে ইজরাঈল যে নারকীয় পরিবেশ তৈীর করেছে সে ব্যাপারে বাইডেন প্রশাসন একেবারেই নীরব। মার্কিন মিডিয়াগুলো এক তরফা সংবাদ পরিবেশন করায় শিক্ষার্থীরা তীব্র প্রতিবাদ জানিয়েছেন। বিশ্বখ্যাত হার্ভাড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত ১০ ও ১১ অক্টোবর ক্যাম্পাসে প্যালেস্টাইনের জনগনকে নির্বিূচারে হত্যার প্রতিবাদে বিক্ষোভ করেছে। পাশাপাশি ইজরাঈলের সর্মথনেও সমাবেশ হয়েছে ক্যাম্পাসে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ৩০ জন ছাতছাত্রী এক যৌথ বিবৃতিতে বলেছেন, এই হত্যাযজ্ঞ ও বর্বোরিচিত হামলার জন্য ইজরাঈলই পুরোপুির দায়ি। মুক্তিকামী প্যালীস্টাইনীদের শোষন, নির্যাতন ও প্যালেস্টাইনী ভূখন্ড অবৈধভাবে দখলের ফসলই হামাসের এই আক্রমন। এর দায় ইজরাঈলীদের ওপরই বর্তায়।
ইউনিভারসিটি অব ভারজেনিয়ার শিক্ষার্থীরা একই ধরনের মনোভাব ব্যক্ত করে ক্যাম্পাসে র‌্যালি করেছেন। তারা বলেছেন, মুক্তিকামি প্যাস্টোইনীদের প্রতি আমাদের অকুন্ঠ সর্মথন রইলো। স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠা পেলেই এই অঞ্চলে শান্তি ফিরে আসবে। প্যালেস্টাইনেীদের প্রতি একগুয়েঁমী নেতিবাচক মনোভাবই আজকের পরিস্থিতির জন্য দায়ী। নিউ ইয়র্ক ইউনিভিারসিটির একদল শিক্ষার্থী গাজায় নির্বিচারে সাধারন মানুষকে হত্যার প্রতিবাদে সমাবেশ করেছে।
এদিকে গত রোববার প্যালেস্টাইনী জনগনকে সর্মথন করে নিউইয়র্ক সিটির হার্ট বলে খ্যাত টাইমস স্কয়ারে কয়েক হাজার মানুষ সমাবেশ করেছে। নিন্দা জানিয়েছে ইজরাঈল ও প্যালেস্টানের সাধারন মানুষকে বর্বোরিচিত হামলা করে হত্যা করায়। সেখানে ইজরাঈলীদের সর্মথনেও সমাবেশ অনুষ্ঠি হয়। এক পর্যায়ে তাদের মধ্যে ধাক্কাক্কির ঘটনাও ঘটে। পুলিশের হস্তক্ষেপে তা থেমে যায়। গত সোমবার ওয়াশিংটন ডিসিতেও প্যালেস্টাইন ও ইজরাঈলীদের সর্মথনে পাল্টাপাল্টি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

Facebook Comments Box

Posted ৯:৪০ অপরাহ্ণ | শনিবার, ১৪ অক্টোবর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com