বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ দিনেই আমেরিকায় ওয়ার্ক ভিসা’র প্রতিশ্রুতি

এসাইলাম প্রার্থীদের জন্য ৫ বছরের ওয়ার্ক পারমিট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০১ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   214 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এসাইলাম প্রার্থীদের জন্য ৫ বছরের ওয়ার্ক পারমিট

ইউএস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) দ্রুত ‘ওয়ার্ক ভিসার’ জন্য নতুন প্রিমিয়াম প্রোসেসিং চালু করলো। একই সাথে ওয়ার্ক পারমিটের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে করা হলো ৫ বছরে। এতে ওয়ার্ক পারমিটধারী ইমিগ্রান্টরা রিনিউয়ালের ঝামেলা থেকে রেহাই পাবেন। বিশেষ করে এসাইলাম প্রার্থীরা গ্রীনকার্ড পাবার আগ পর্যন্ত এই পারমিট (ইএডি) দিয়ে বৈধভাবে কাজ করার সুযোগ পান। ওয়ার্ক পারমিট রিনিউয়ালের জন্য আবেদন করলে বছরের অধিক সময় অপেক্ষা করতে হয়। এরমধ্যে ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তারা চাকুরি হারান। নেমে আসে নানা অনিশ্চয়তা।
ইউএসসিআইএস এক বিবৃতিতে বলেছে, কাজ ও ফ্যামিলি রিলেটেড ভিসা আবেদনের প্রোসেসিং টাইমকে কমানোর জন্যই এ উদ্যোগ। এই ধরনের ভিসা প্রাপ্তি ও পরবর্তীতে গ্রীন কার্ডের আবেদনের সাথে জড়িত। প্রাথমিকভাবে ফরম -১২৯, ননইমিগ্রান্ট ওয়ার্কার পিটিশন ও আই-১৪০, আলায়েন ওয়ার্কার পিটিশনগুলো এই প্রোসেসের আওতায় আনা হবে। প্রোসেসিং ফি নির্ধারন করা হয়েছে প্রায় ১৫০০ ডলার । এই ২ ক্যাটাগরির আবেদনকারিরা উচ্চ শিক্ষিত ও টেকনোলজির ওপর এক্সপার্ট। অনেকে ম্যানেজারিয়াল বা অধ্যাপনা পেশার সাথে জড়িত থাকেন। ইউএসসিআইএস ১৫ দিনের মধ্যে এই ২ ধরনের আবেদনগুলো এপ্রেুাভ ও সম্পন্ন করার প্রতিশ্রতি দিচ্ছে। যদি ১৫ দিনের মধ্যে নির্দিষ্ট পিটিশন সম্পন্ন করতে না পারে তবে তারা প্রিমিয়াম প্রোসেসিং ফি ফেরত দেবে। তবে সংশ্লিষ্ঠ আবেদন দ্রুত সম্পন্ন করার প্রোসেসেই থাকবে। এই ধরনের আবেদন করতে হবে পিটিশনারকে বা তার নিয়োজিত এটর্নিকে। ইন্টারেস্টেড ভিসা বেনিফিসিয়ারি আবেদন করলে চলবে না। উল্লেখ্য এই ধরনের ভিসা পাবার পর তা রিনিউ করা যায় এবং নির্দিষ্ট একটা সময় যুক্তরাষ্ট্রে কাজ করার পর গ্রীন কার্ডের জন্য আবেদন করার সুযোগ থাকে। এই প্রক্রিয়ায় চায়না ও ভারতের প্রায় ২১ লাখ নাগরিক গত ১০ বছরে গ্রীনকার্ড পেয়েছেন।
এদিকে ওয়ার্ক পারমিট ইস্যু ও রিনিউয়াল জটিলতা দূর করতে ইউএসসিআইএস নতুন নীতিমালা ঘোষণা করেছে। বর্তমানে নতুন ওয়ার্ক পারমিট বা রিনিউয়াল ওয়ার্ক পারমিট পেতে ১ বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হয়। তা আবার রকম ভেদে ১ বা ২ বছর পরপর রিনিউ করার বিধান । এতে উমিগ্রান্টদের হয়রানি ও উদ্বিগ্নের মধ্যে থাকতে হয়। হাজার হাজার ইমিগ্র্যান্টকে রিনিউয়াল ওয়ার্ক পারমিট আসতে দেরি হওয়ায় চাকুরি খোয়াতে হয়েছে। নতুন নিয়ম অনুসারে ওয়ার্ক পারমিট ৫ বছরের জন্য ইস্যু করা হবে।

Facebook Comments Box

Posted ৩:২০ অপরাহ্ণ | রবিবার, ০১ অক্টোবর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com