সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অক্টোবরে সন্দ্বীপ সোসাইটির নির্বাচনঃ ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠিত

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   155 বার পঠিত   |   পড়ুন মিনিটে

অক্টোবরে সন্দ্বীপ সোসাইটির নির্বাচনঃ ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠিত

প্রবাসের অন্যতম বৃহত্তম সংগঠন সন্দ্বীপ সোসাইটির নির্বাচন অক্টোবরে। গঠিত হয়েছে ৫ সদস্যের নির্বাচন কমিশন। মোস্তাক আহমেদকে প্রধান নির্বাচন কমিশনার করে গঠিত কমিশনের অন্যান্য সদস্যরা হলেন জাফর ইসলাম,মোহাম্মদ হেলাল,সানাউল্লাহ মাস্টার ও মোহম্মদ মহসিন। মোট ভোটার সংখ্যা ৫৩৩৭। একক উপজেলা বিবেচনায় যুক্তারাষ্ট্রে বিয়ানীবাজারের পরেই সন্দ্বীপের জনগোষ্ঠী নিউইয়র্কে সবচেয়ে বেশি।যার সংখ্যা ২০ হাজারেরও উপরে। ঐতিহ্যবাহী এ সংগঠনটির ৪ বছর পর নির্বাচন হতে যাচ্ছে। সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৯ সালে। নির্বাচনী আমেজে জমে উঠছে ব্রুকলিনের চার্চ ম্যাকডোনাল্ডস এলাকা। প্রতিদিনই নির্বাচনী কৌশল নির্ধারন ও ভোটের পাল্লা ভারি করতে বৈঠক চলছে। উল্লেখ্য সন্দ্বীপের অধিকাশ প্রবাসীই বাস করেন ব্রুকলিন ও ওজনপার্ক এলাকায়। এ নির্বাচনে ইতিমধ্যেই দুটি প্যানেল প্রকাশ্যে লিফলেট ও পোষ্টার বিতরন শুরু করেছে। সোশাল মিডিয়াতেও তাদের রং বেরংয়ের পোষ্টার সয়লাব। একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সভাপতি পদপ্রার্থী কমিউনিটির অতি পরিচিত মুখ, মূলধারার রাজনীতিক ও ফোবানার কেন্দ্রীয় নেতা ফিরোজ আহমেদ। ফিরোজ আহমেদ অতীতে সন্দ্বীপ সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার ও সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনারও ছিলেন। তার রানিংমেট হিসেবে সাধারন সম্পাদক পদে প্রার্থীতা ঘোষণা করেছেন আলমগীর হোসাইন।

অপর প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন এমলাক হোসেন ফয়সল। তিনিও সন্দ্বীপ তথা চট্রগ্রাম অঞ্চলের মানুষের মধ্যে ব্যাপক পরিচিত। তিনি অতীতে সন্দ্বীপ সোসাইটির সাধারন সম্পাদক, প্রধান নির্বাচন কমিশনার, সন্দ্বীপ স্পোর্টিং ক্লাব ও সন্দ্বীপ এডুকেশন সোসাইটির সভাপতি হিসেবে কাজ করেছেন। সোসাইটি বর্তমান কমিটির সভাপতি পান্না ও সাধারন সম্পাদক আলাউদ্দীনের আর্শীবাদ রয়েছে তার প্যানেলের ওপর। সভাপতি প্রার্থী ফয়সলের রানিংমেট হিসেবে সাধারন সম্পাদক পদে লড়বেন আমজাদ হোসেন। ২০১৯ সালের পর সন্দ্বীপ সোসাইটির আর কোন নির্বাচন হয়নি। গত ৩ মাস যাবৎ সোসাইটির সদস্য সংগ্রহ ও ভোটার প্রক্রিয়া চলছিল। ২৭ আগষ্ট ছিল সদস্য বা ভোটার হবার শেষ দিন। সর্বশেষ তথ্যানুসারে সোসাইটির মোট ভোটার সংখ্যা ৫৩৩৭। গত ১০ বছর বর্তমান সভাপতি আব্দুল হান্নান পান্না ও ৪ বছর ধরে এস এম আলা উদ্দীন সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন। নতুন নেতৃত্ব দেখার জন্য সন্দ্বীপবাসী আগ্রহের সাথে অপেক্ষা করছে।

আগামী অক্টোবরের শেষ নাগাদ ( ২০২৪-২০২৫) নতুন কার্যকরি কমিটি গঠনের লক্ষ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সভাপতি ও সাধারন সম্পাদকসহ ১৯ পদের এ নির্বাচনে টার্মস অব রেফারেন্স ঠিক করবেন নির্বাচন কমিশন। নির্বাচনের তারিখ ঘোষণা না হতেই ভোট উৎসব শুরুকরে দিয়েছেন সন্দ্বীপবাসী। উভয় প্যানেলই জোড়েসোড়ে নির্বাচনী প্রচারনা শুরু করে দিয়েছে।বনভোজনসহ প্রতিটি সামাজিক কর্মসূচিতে তাদের উপস্থিতি লক্ষ্যনীয়। উভয় প্যানেলের নির্বাচনী প্রচারনা নিউইয়র্ক সিটির গন্ডি পেরিয়ে আটলান্টিক সিটিতেও দেখা গেছে। এই নির্বাচনী কৌশলে ফিরোজ আহমেদ ও একমল ফয়সলকে এক টেবিলে বসে আড্ডা দিতেও দেখা গেছে সম্প্রতি। প্রতিটি নির্বাচনের ন্যায় স্বতন্ত্র সভাপতি প্রার্থী মাওলানা আবুল কালাম এবারও আগ্রহী। ২০১৩ সাল থেকে প্রতিটি নির্বাচনে প্রার্থী হচ্ছেন। গত নির্বাচনে সভাপতি পদে তিনি ২১ ভোট পেয়েছিলেন।

সভাপতি প্রার্থী ফিরোজ আহমেদ নির্বাচন প্রশ্নে বলেন, নির্বাচন ঘনিয়ে আসছে। সন্দ্বীপবাসীর মুরুব্বীদের দোয়া নিয়ে গনসংযোগ করছি। সোসাইটির কল্যাণে কি করা যায় তা নিয়ে মতবিনিময় করছি। নির্বাচনী ইশতেহার ঘোষণা করবো নির্বাচনী তফশীল ঘোষণা করার পর। শুধু এ কথাটি বলতে চাই, দ্বিধাবিভক্ত কমিউনিটি নয়। সন্দ্বীপবাসীর ঐক্য চাই। সন্দ্বীপবাসীর জন্য একটি কমিউনিটি সেন্টার গড়ে তোলা আমার স্বপ্ন। জনগন আমাকে সুযোগ দিলে তা করবো ইনশাল্লাাহ। গণমুখী একটি সংগঠন গড়ে তোলাই হবে আমার লক্ষ্য।

অপর প্যানেলের সভাপতি প্রার্থী এমলাক হোসেন ফয়সল। তিনি এক প্রতিক্রিয়ায়  বলেন, একটি নির্বাচন কমিশন গঠিত হয়েছে। কমিশিনের সদস্যরা যোগ্য ও সৎ। আশাকরি তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেবেন। নির্বাচনের তারিখ ঘোষণার পরপরই আমরা পূর্নাঙ্গ একটি প্যানেল ঘোষণা করবো।

প্রধান নির্বাচন কমিশিনার মোস্তাক হায়দার  বলেন, কমিউনিটি এক বিশাল দায়িত্ব প্রদান করেছে। আশা করছি তাদের আস্থার যায়গাটিকে সমুন্নত রাখতে পারবো। বুধবারই কমিশনের সদস্যরা বসেছিলাম। কোন স্কুলে ভোট হবে। কোন পদ্ধতিতে ভোট গ্রহন হবে তা নিয়ে আমরা আলোচনা করেছি। সোসাইটির কাছ থেকে চূড়ান্ত ভোটার তালিকা পাবার পরপরই নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে। প্রত্যাশা করছি অক্টোবরেই নির্বাচন সম্পন্ন করবো।

Facebook Comments Box

Posted ৬:৫৭ অপরাহ্ণ | রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com