রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভের পাল্টা হামলায় ভাটা

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ২১ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   129 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কিয়েভের পাল্টা হামলায় ভাটা

জোরেশোরে ঘোষণা দিয়েই রুশ বাহিনীর দখল থেকে নিজেদের অঞ্চল পুনরুদ্ধারে অভিযান শুরু করে ইউক্রেন। শুরুতে একে কিয়েভের গুরুত্বপূর্ণ অভিযান হিসেবে মনে করা হচ্ছিল। তবে দুই মাসের বেশি সময়েও এ অভিযানে বড় কোনো সাফল্য পাওয়া যায়নি। বরং পাল্টা এ আক্রমণ স্থবির হয়ে পড়ার লক্ষণ দেখা যাচ্ছে। দেশটির অগ্রগতি মুষ্টিমেয় গ্রামে আবদ্ধ রয়ে গেছে।

অন্যদিকে, রুশ সৈন্যরা উত্তরে এগিয়ে যাচ্ছে। এ ছাড়া ইউক্রেনীয় পাইলটদের যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান চালনায় প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাও বিলম্বিত হচ্ছে। খবর ওয়াশিংটন পোস্টের।

যুদ্ধক্ষেত্রে বড় ধরনের সাফল্য অর্জনে ইউক্রেনের ব্যর্থতা আশঙ্কা জাগাচ্ছে, সংঘাত একটি অচলাবস্থায় পরিণত হচ্ছে এবং আন্তর্জাতিক সমর্থন দুর্বল হয়ে পড়তে পারে। সাম্প্রতিক একটি গোপন মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে, পাল্টা আক্রমণ এ বছর মূল দক্ষিণ-পূর্ব শহর মেলিটোপোলে পৌঁছাতে ব্যর্থ হবে।

এদিকে যুদ্ধে ক্লান্ত ইউক্রেনীয় জনসাধারণকে শান্ত করার জন্য দেশটির নেতারা বিজয় নিশ্চিত করতে আগ্রহী। তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ওয়াশিংটনে ইউক্রেনের জন্য সাহায্যে লাগাম টানার আহ্বান আরও বাড়বে হবে বলে ধারণা করা হচ্ছে। এটা কিয়েভকে উদ্বিগ্ন করে তুলতে পারে।

বিশ্লেষকদের মতে, রণাঙ্গনে আরও অত্যাধুনিক অস্ত্র ছাড়া পাল্টা আক্রমণে ইউক্রেনের অগ্রগতি অর্জন করা অসম্ভব। সেন্টার ফর নিউ আমেরিকান সিকিউরিটির একজন জ্যেষ্ঠ ফেলো ফ্রাঞ্জ-স্টিফান গ্যাডি গত মাসে ইউক্রেন সফর করেছিলেন। তিনি বলেন, এখানে প্রশ্ন হলো, দু’পক্ষের মধ্যে কোনটি শিগগিরই জীর্ণ হয়ে পড়বে। এখানে রাতারাতি বড় কোনো সামরিক লক্ষ্য অর্জনের আশা করা উচিত নয়। রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষই এখন আঞ্চলিক অগ্রগতি অর্জনের পরিবর্তে একে অপরের সম্পদ নষ্ট করার চেষ্টা করছে। স্থল বাহিনীকে স্তব্ধ করে দিয়ে রাশিয়ার মাটিতে নতুন করে ড্রোন হামলা চালাচ্ছে ইউক্রেন। তবে এসব হামলায় সামান্যই ক্ষতি হচ্ছে।

পাল্টা আক্রমণের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে পশ্চিমা ও ইউক্রেনীয় কর্মকর্তারা ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন। তবে তারা এ লড়াইটিকে প্রত্যাশার চেয়ে ধীরগতির বলে স্বীকার করছেন। অবশ্য তারা জোর দিয়ে বলছেন, মন্থরগতিতে হলেও অগ্রগতি হচ্ছে।

ইউক্রেনের আক্রমণাত্মক এ অভিযান পরিচালনার সময় সীমিত। ইউক্রেনীয় বাহিনী গত নভেম্বরের শুরুতে দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পুনরুদ্ধার করার পর খুব সামান্যই এগোতে পেরেছিল। কারণ, সেখানে দুর্যোগপূর্ণ আবহাওয়া শুরু হয়েছিল।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ইউরি সাক জানান, স্থলবাহিনী ধীরে ধীরে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর সম্মুখভাগ বিস্তৃত করতে তারা ড্রোন হামলা করছে। তা ছাড়া আরও উন্নত যুদ্ধাস্ত্র ও প্রশিক্ষণের জন্যও অপেক্ষা করা হচ্ছে।

এদিকে মস্কোয় হামলার বিষয়ে কিয়েভের বক্তব্য আরও অস্বচ্ছ। সরকার প্রকাশ্যে এ হামলায় সম্পৃক্ততার কথা স্বীকার করছে না। বিশ্লেষকরাও সতর্ক করেছেন, ড্রোন হামলা ইউক্রেনের ধীরগতির স্থল পাল্টা আক্রমণ থেকে মনোযোগ সরিয়ে ফেলতে পারে। তা ছাড়া রাশিয়ার যুদ্ধের ইচ্ছাকে নষ্ট করতে রুশ ভূখণ্ডের গভীরে আঘাত করার মতো ইউক্রেনের যথেষ্ট ড্রোন সক্ষমতাও নেই। রাশিয়ার কাছে জ্যামার ও শনাক্তকরণ ব্যবস্থাসহ ইউক্রেনীয় ড্রোন মোকাবিলা করার মতো অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে। কয়েক মাস ধরে এ ধরনের হামলা চালালেও এখন পর্যন্ত কোনো প্রভাব দেখা যায়নি।

সর্বশেষ রোববার ইউক্রেনের ড্রোন হামলায় পাঁচজন আহত হয়েছে। তিনটি অঞ্চলে এ হামলা চালানো হয়। একটি ড্রোন রেলওয়ে স্টেশনে আঘাত হানলে সেখানে আগুন ধরে যায়।

Facebook Comments Box

Posted ৫:০৪ পূর্বাহ্ণ | সোমবার, ২১ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com