রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভাইপার’ খ্যাত এফ-১৬ ফাইটিং ফ্যালকন কতটা ধ্বংসাত্মক

আন্তর্জাতিক ডেস্ক   |   শনিবার, ১৯ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   142 বার পঠিত   |   পড়ুন মিনিটে

‘ভাইপার’ খ্যাত এফ-১৬ ফাইটিং ফ্যালকন কতটা ধ্বংসাত্মক

‘এফ-১৬ ফাইটিং ফ্যালকন’ যুদ্ধবিমানকে পৃথিবীর সবচেয়ে নির্ভরযোগ্য ফাইটার জেট হিসেবে বিবেচনা করা হয়। ১৯৭০ এর দশকে এই বিমানটি যুক্তরাষ্ট্রে তৈরি। এখন পর্যন্ত প্রায় ৪ হাজারের মত এফ-১৬ তৈরি করা হয়েছে। খবর বিবিসির

ভূ-পৃষ্ঠে লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করা ও আকাশে প্রতিপক্ষের বিমান ধ্বংস করায় পারদর্শিতার কারণে পাইলটদের কাছে জনপ্রিয় এটি।

একবার জ্বালানি নিয়ে এই বিমান যুতটুকু পথ পাড়ি দিতে পারে, একই ধরনের অন্য যে কোনো বিমানের তুলনায় তা সর্বোচ্চ। অর্থাৎ, যুদ্ধক্ষেত্রে প্রতিপক্ষের বিমানের চেয়ে বেশি সময় অবস্থান করতে পারে এটি।

যে কোনো আবহাওয়া পরিস্থিতিতে, এমনকি রাতেও এই বিমান যুদ্ধক্ষেত্রে কার্যকর। ধ্বংসাত্মক ক্ষমতার কারণে মার্কিন পাইলটরা এটিকে ‘ভাইপার’ নাম দিয়েছেন।

আমেরিকার বিমান বাহিনীর কাছে এই মুহুর্তে ৭০০টি কার্যকর এফ-১৬ রয়েছে। ডেনমার্ক, বেলজিয়াম, নেদারল্যান্ডসসহ অনেক দেশই এটি ব্যবহার করে।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর তথ্য অনুযায়ী, এই বিমানকে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সম্ভব, এমন প্রেসিশন গাইডেড মিসাইল ও বোমা দিয়ে সজ্জিত করা যায়। এই বিমান ঘণ্টায় ১,৫০০ মাইল (২,৪০০ কিলোমিটার/ঘণ্টা) বেগে ছুটতে পারে।

এফ-১৬ বিমান থাকলে ইউক্রেনের বিমানবাহিনী রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে যে কোনো মৌসুমে যুদ্ধ করতে পারবে। এছাড়া এই বিমানের সাহায্যে রাতেও যুদ্ধ চালিয়ে যেতে পারবে তারা।

এই বিমানগুলোর মিসাইল ১৫০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়ে লক্ষ্যে পৌঁছাতে পারে, ফলে ইউক্রেন বাহিনী রাশিয়ান এয়ারক্র্যাফটকে আক্রমণেও সক্ষম হবে।

যখন রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক আক্রমণ শুরু করেছিল, তখন ইউক্রেনের হাতে ১২০টির মতো যুদ্ধবিমান ছিল বলে ধারণা করা হয়।

তবে এর বেশিরভাগই ছিল সোভিয়েত আমলের পুরনো মিগ-২৯ এবং সু-২৭। এর মধ্যে যুদ্ধে অনেকগুলোই ধ্বংস বা অকেজো হয়ে গেছে।

ইউক্রেন মনে করে, রাশিয়ার বিমান বাহিনীর সঙ্গে টেক্কা দিতে হলে তাদের ২০০ জেট বিমান দরকার, অর্থাৎ এখন তাদের যা আছে তার চেয়ে অন্তত পাঁচ-ছয় গুন বেশি।

ইউক্রেন বলছে, তারা দেড়শ পাইলটকে চিহ্নিত করে রেখেছে, এফ-১৬ বিমান পাওয়ার সাথে সাথেই যেন তাদের প্রশিক্ষণ শুরু করা যায়।

কিন্তু এফ-১৬ চালানোর প্রশিক্ষণ বেশ দীর্ঘমেয়াদী এবং এসব পাইলটকে তখন যুদ্ধের ময়দান ছেড়ে লম্বা সময়ের জন্য প্রশিক্ষণ নিতে চলে যেতে হবে।

Facebook Comments Box

Posted ১:১০ অপরাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com