বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের প্রথম রাষ্ট্রদূতকে স্বাগত জানাল ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ১৩ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   102 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সৌদি আরবের প্রথম রাষ্ট্রদূতকে স্বাগত জানাল ফিলিস্তিন

ফিলিস্তিনের জন্য প্রথমবারের মতো একজন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সৌদি আরব। আর এরপরই ওই রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা। অনাবাসিক এই রাষ্ট্রদূতকে ১২ আগস্ট জর্ডানে স্বাগত জানায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি।

শোনা যাচ্ছে, মধ্যপ্রাচ্যের প্রভাবশালী এই দেশটি ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চিন্তাভাবনা করছে।

শনিবার রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ফিলিস্তিনে নিয়োগপ্রাপ্ত নায়েফ আল-সুদাইরি বর্তমানে জর্ডানে সৌদি রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন এবং এখন থেকে তিনি জেরুজালেমে কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করবেন।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা আল-খালিদি বলেছেন, গুরুত্বপূর্ণ এই পদক্ষেপ শক্তিশালী ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরালো করতে অবদান রাখবে যা দুই দেশ এবং দুই দেশের ভ্রাতৃপ্রতিম জনগণকে আবদ্ধ করবে।

এদিকে দূত নিয়োগের বিষয়টিকে ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন সৌদি রাষ্ট্রদূত। সৌদির রাষ্ট্র-অধিভুক্ত আল-এখবারিয়া চ্যানেলে সম্প্রচারিত ভিডিওতে তিনি বলেছেন, ‘ফিলিস্তিন রাষ্ট্রের ভাইদের সাথে সম্পর্ক জোরদার করতে এবং সমস্ত ক্ষেত্রে কাজ আরও গতিশীল করতে বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের যে আকাঙ্ক্ষা রয়েছে’ এই পদক্ষেপ সেটিই তুলে ধরছে।

আল জাজিরা বলছে, ফিলিস্তিনি অঞ্চলের ফাইল ঐতিহ্যগতভাবে জর্ডানের রাজধানী আম্মানে অবস্থিত সৌদি আরবের দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকাল বলেছেন, নতুন এই নিয়োগটি ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে সৌদি আরবের আনুষ্ঠানিক প্রতিনিধিত্বের দিকে একটি পদক্ষেপ।

Facebook Comments Box

Posted ৯:৫৬ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com