বৃহস্পতিবার ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদিকে হটাতে নতুন জোট

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ১৯ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   74 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মোদিকে হটাতে নতুন জোট

 ভারতে সাধারণ নির্বাচন আগামী বছর। এই নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির বিরুদ্ধে লড়তে নতুন জোট গঠন করেছে ২৬টি বিরোধী দল। এই জোটের নাম আইএনডিআইএ (ইন্ডিয়া), যার পূর্ণরূপ ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স’। কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে বিরোধী দলের নেতাদের দুই দিনব্যাপী বৈঠকের শেষ দিন মঙ্গলবার নতুন জোটের নাম ঘোষণা করা হয়। ২০২৪ সালের নির্বাচনের জন্য বিরোধীদের এই পদক্ষেপকে ‘মোদি বনাম আইএনডিআইএ’ যুদ্ধ বলে অভিহিত করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কর্ণাটকে বিরোধী শিবিরের বৈঠক শুরু হয় গত সোমবার। এর আগে গত ২৩ জুন পাটনায় জেডি (ইউ) দলের নেতা ও রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের ডাকে বিরোধীরা প্রথম বৈঠকে মিলিত হয়েছিলেন। সেখানেই নতুন জোট গঠনের ইঙ্গিত মেলে। আর বেঙ্গালুরুতে দুই দিনব্যাপী বৈঠক ছিল তারই পরবর্তী পদক্ষেপ। এবারের বৈঠকের আহ্বায়ক কংগ্রেস। প্রথম দিনের বৈঠক শেষে নৈশভোজে অংশ নেন বিরোধী দলের নেতা-নেত্রীরা। এতে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, দলটির নেতা রাহুল গান্ধী, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, ডিএমকে নেতা এমকে স্টালিন প্রমুখ।
পরদিন মূল বৈঠকে অংশ নেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, এনসিপি নেতা শরদ পাওয়ারের মতো বিরোধী দলের প্রথম সারির নেতারা। বৈঠক শেষে নতুন জোটের নাম ঘোষণা করেন খাড়গে। ফলে এর আগে কংগ্রেসের নেতৃত্বে যে ইউপিএ জোট ছিল, তার ইতি ঘটল। নতুন জোটের নাম প্রস্তাব করেন রাহুল।

তবে নাম বদল হলেও নতুন জোটে চেয়ারপারসন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করা হয়নি। ইউপিএর চেয়ারপারসন ছিলেন সোনিয়া গান্ধী। কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, তাঁকেই নতুন জোটের চেয়ারপারসন করা হতে পারে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি খাড়গে জানান, নির্বাচনের আগে বিজেপিবিরোধী সমমনা দলগুলো যাতে অভিন্ন কর্মসূচি নিয়ে এগোতে পারে, সেজন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে। জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে। মুম্বাইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। সেখানে জোটের চেয়ারপারসন বা আহ্বায়কও নির্ধারণ করা হবে। এদিন বৈঠকে খাড়গে বলেন, ক্ষমতা দখল বা প্রধানমন্ত্রী পদে কংগ্রেসের আগ্রহ নেই। ভারতের চেতনাকে রক্ষা করতেই বিরোধীদের জোট করতে চায় কংগ্রেস।

বিরোধী জোটের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ– কী শর্তে তাদের মধ্যে বিভিন্ন রাজ্যে আসন সমঝোতা হবে, সেটা স্থির করা। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে পশ্চিমবঙ্গ এবং দিল্লির মতো রাজ্যগুলোতেও অনেক বিরোধী দল একে অপরের সঙ্গে বিবাদে লিপ্ত। এ বিষয়ে খাড়গে বলেন, গণতন্ত্র বাঁচাতে আমাদের রাজনৈতিক মতপার্থক্য সরিয়ে রাখছি।

এদিকে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএর নেতারা গতকাল দিল্লিতে বৈঠকে বসেন। এতে অংশ নেয় ৩৮টি রাজনৈতিক দল। তাদের বৈঠক নিয়ে কটাক্ষ করে খাড়গে বলেন, ক্ষমতাসীন দলের সভাপতি ও নেতারা পুরোনো মিত্রদের সঙ্গে মান ভাঙাতে এক রাজ্য থেকে আরেক রাজ্যে দৌড়াচ্ছেন। বিজেপি নিজে থেকে ৩০৩টি আসন পায়নি। জোটসঙ্গীদের ভোট ব্যবহার করে পেয়েছে। এর পর তাদের ছুড়ে ফেলে দিয়েছে।

বিরোধী জোটকে পাল্টা কটাক্ষ করতে ছাড়েননি নরেন্দ্র মোদি। এনডিএর শরিক দলগুলোর বৈঠক থেকে মোদি বলেন, ‘বিরোধীদের তো একটাই মন্ত্র— পরিবার এবং পরিবারের জন্য।’ খবর: বিবিসি, এনডিটিভি।

Facebook Comments Box

Posted ১০:৩৪ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ জুলাই ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com