সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্লাস্টার বোমা ব্যবহারের হুমকি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ১৭ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   103 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ক্লাস্টার বোমা ব্যবহারের হুমকি পুতিনের

রাশিয়ার কাছে পর্যাপ্ত পরিমাণ ক্লাস্টার বোমা আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ইউক্রেনে তাঁর সেনাদের বিরুদ্ধে এ ধরনের বোমা ব্যবহৃত হলে মস্কোও মজুতে থাকা মারাত্মক ওই যুদ্ধাস্ত্র ব্যবহারের অধিকার রাখে। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সাক্ষাৎকারটির কিছু অংশ রোববার প্রকাশিত হয়েছে।

পুতিন বলেন, অবশ্যই (ক্লাস্টার বোমা) ব্যবহার করব। তারা যদি আমাদের বিরুদ্ধে ব্যবহার করে, আমাদেরও পাল্টা পদক্ষেপ নেওয়ার অধিকার রয়েছে। তবে ক্লাস্টার বোমার ব্যবহারকে অপরাধ বলেই মনে করেন তিনি। যে কারণে এতদিন তিনি ইউক্রেনে এই বোমা ব্যবহার করেননি। কিন্তু প্রয়োজন হলে মস্কোকে তো পাল্টা জবাব দিতেই হবে।

তিনি বলেন, উল্লেখ করতে চাই, রুশ ফেডারেশনের মজুতে বিভিন্ন ধরনের ক্লাস্টার বোমা পর্যাপ্ত পরিমাণে আছে। আমরা এখনও সেগুলো ব্যবহার করিনি। কিন্তু অবশ্যই তারা যদি আমাদের বিরুদ্ধে ব্যবহার করে, আমাদেরও সামঞ্জস্যপূর্ণ পাল্টা প্রতিক্রিয়া দেখানোর অধিকার রয়েছে, বলেন পুতিন। সম্প্রতি যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ক্লাস্টার বা গুচ্ছ বোমা দিয়েছে। ক্লাস্টার বোমায় বেসামরিক হতাহতের শঙ্কা বেশি থাকে।

এদিকে রাশিয়া অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে ইউক্রেনের অন্তত ৯টি সামরিক ড্রোন ভূপাতিতের দাবি করেছে মস্কো। আকাশ প্রতিরক্ষা বাহিনী ও কৃষ্ণ সাগরীয় নৌবহর রোববার ভোরে ক্রিমিয়ার সেভাস্তোপোলের বন্দরে ৯টি ইউক্রেনীয় ড্রোন ঠেকিয়ে দেয়। এমন দাবি করে বিবৃতি দিয়েছেন ক্রিমিয়ায় নিযুক্ত রুশপন্থি গভর্নর মিখাইল রাজভোজায়েভ। শহরের অবকাঠামো বা সমুদ্রে থাকা কোনো জাহাজ ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।

অন্যদিকে পাল্টা আক্রমণের শুরুতে ইউক্রেন পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র ও সরঞ্জামের ২০ শতাংশ হারিয়েছে। অভিযানের গতি হ্রাস এবং কমান্ডাররা কৌশল পরিবর্তন করায় ক্ষয়ক্ষতির হার কমেছে। মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তাদের মতে, আক্রমণ শুরুর প্রথম দুই সপ্তাহে রণক্ষেত্রে এসব অস্ত্র ও সরঞ্জাম ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়েছে। এর মধ্যে পশ্চিমাদের কাছ থেকে পাওয়া গুরুত্বপূর্ণ আর্মর্ড পারসোনাল ক্যারিয়ার ও ট্যাঙ্ক রয়েছে। খবর এএফপি, সিএনএন ও আলজাজিরার।

Facebook Comments Box

Posted ৮:৫৪ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ জুলাই ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com