সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানে খোমেনির পৈতৃক বাড়িতে অগ্নিসংযোগের দাবি

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ১৯ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   113 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইরানে খোমেনির পৈতৃক বাড়িতে অগ্নিসংযোগের দাবি

ইরানের ইসলামী বিপ্লবের নেতা ও ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির পৈতৃক বাড়িতে আগুন দিয়েছেন দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে বাড়িটির একাংশে আগুন দিতে দেখা গেছে কিছু লোককে। তবে আঞ্চলিক কর্তৃপক্ষ এই দাবি অস্বীকার করেছে। খবর বিবিসির।

অ্যাক্টিভিস্টদের একটি নেটওয়ার্ক বলছে, এসব ভিডিও বৃহস্পতিবার সন্ধ্যার। খোমেনির বাড়িতে যে বিক্ষোভকারীরা আগুন দিয়েছেন, একাধিক সংবাদ সংস্থাও সেটা নিশ্চিত করেছে।

খোমেইন কাউন্টি প্রেস অফিস দাবি করেছে, সেখানে কোনো হামলা হয়নি।

ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম বলছে, ‘বাড়িটির বাইরে কয়েকজন মানুষ সমবেত হন। পরে বাড়ির একটি ভিডিও পোস্ট করেন। ইরানের মহান বিপ্লবের নেতৃত্ব দেওয়া আয়াতুল্লাহ খোমেনির বাড়ি জনসাধারণের জন্য উন্মুক্ত আছে।’
আয়াতুল্লাহ খোমেনির জন্ম ওই বাড়িতে বলে জানা যায়। বাড়িটি এখন জাদুঘর হিসেবে ব্যবহৃত হচ্ছে। সেখানে খোমেনির জীবনের নানা স্মৃতি সংরক্ষিত আছে। ১৯৭৯ সালে ইরানে যে ইসলামী বিপ্লব হয়, তাতে নেতৃত্ব দিয়েছিলেন আয়াতুল্লাহ খোমেনি। ওই বিপ্লবের মাধ্যমেই ইরানের তৎকালীন নেতা শাহ মোহাম্মদ রেজা পাহলাভি ক্ষমতাচ্যুত হন। রেজা পাহলাভি পশ্চিমপন্থী নেতা হিসেবে পরিচিত ছিলেন। বিপ্লবের মধ্য দিয়ে খোমেনি ইসলামী বিধানে রাষ্ট্র পরিচালনা শুরু করেন। ১৯৭৯ সালে তিনি ইরানের প্রথম সর্বোচ্চ নেতা হন। ১৯৮৯ সালে মৃত্যু পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন। তার মৃত্যুর দিন প্রতি বছর ইরানে শোক দিবস পালিত হয়।

ইরানে নীতি পুলিশের হেফাজতে থাকা অবস্থায় মাসা আমিনি নামে ২২ বছরের এক তরুণীর মৃত্যুর পর দুই মাস ধরে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির উত্তরসূরি, ইরানের বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনি এবং তার সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছেন।

Facebook Comments Box

Posted ৪:৩৬ অপরাহ্ণ | শনিবার, ১৯ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com