শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবরিনার পাশে বাইডেন প্রশাসন ও ওয়াল স্ট্রিট জার্নাল 

মোদিকে প্রশ্নকারি সাংবাদিকের ওপর কেন এই হামলা ?

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   185 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মোদিকে প্রশ্নকারি সাংবাদিকের ওপর কেন এই হামলা ?

 

দ্যা ওয়াল স্ট্রিট জার্নালের হোয়াইট হাউস করেসপন্ডেন্ট সাবরিনা সিদ্দিকিকে নিয়ে সোশাল মিডিয়ায় ঝড় বইছে। মোদিকে ভারতের মুসলিদের ওপর নির্যাতন সংক্রান্ত প্রশ্ন করায় তাকে টার্গেট করে নেট দুনিয়ায় আক্রমন করা হচ্ছে। এ ঘটনায় বাইডেন প্রশাসন পাশে দাঁড়িয়েছে সাবরিনার ওয়াল স্ট্রিট জার্নালও তার পক্ষে জোড়ালো অবস্থান নিয়েছে। যুক্তরাষ্ট্র সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি প্রশ্ন করেছিলেন তিনি। তার প্রশ্ন ছিল, “বিশ্বের বৃহত্তম গণতন্ত্র বলে দীর্ঘকাল ধরেই ভারতের সুনাম রয়েছে। কিন্তু বিভিন্ন মানবাধিকার সংগঠনের তরফে বলা হচ্ছে, আপনার সরকার ধর্মীয় সংখ্যালঘুদের সাথে বৈষম্যমূলক আচরণ করে। আর যারা এর সমালোচনা করেন, তাদের চুপ করিয়ে দেন। আপনার সরকার নিজ দেশের সংখ্যালঘু মুসলিমদের অধিকার রক্ষায় কী করেছে? ”


ভারত থেকে প্রকাশিত হিন্দুস্থান টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়, ওই প্রশ্নের পরই সামাজিক যোগাযোগমাধ্যমে নেটিজেনদের একাংশ অভিযোগ করে, সাবরিনা পাক বংশোদ্ভূত বলেই এমন প্রশ্ন করেছেন মোদিকে। বলা হয়, তার মা পাকিস্তানি। প্রকৃতপক্ষে সাবরিনা সিদ্দিকির বাবা জামির জন্মসূত্রে ভারতের মানুষ হলেও পরে তার পরিবার পাকিস্তানে চলে যায়।মা নিশাত পাকিস্তানী বংশোদভূত। কয়েক যুগ আগে তারা যুক্তরাষ্ট্রে ইমিগ্রান্ট হিসেবে আসেন। সাবরিনা যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন করেছেন। তিনি বিশ্বখ্যাত ‘গার্ডিয়ান’ পত্রিকা, ব্লুমবার্গ নিউজ ও হাফিংটন পোষ্টে কাজ করেছন। ৩৪ বছর বয়সী সাবরিনা এমএসএনবিসি, বিবিসি, সিএনএন ও স্কাউ নিউজেও কন্ট্রিবিউটর হিসেবে কাজ করছেন। তিনি বাইডেনের প্রেসিডেন্সিও কাভার করছেন। কাভার করেছেন হিলারী ক্লিনটন ও মিট রমনীর প্রেসিডেনসিয়াল ইলেকশন। ওদিকে, পাকিস্তানের স্বাধীনতা দিবস নিয়ে সাবরিনার পুরনো পোস্টের ছবিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। বিভিন্ন কট্ররবাদী হিন্দু সংগঠন ও হিন্দু মৌলবাদীরা সোশাল মিডিয়ায় সাবরিনার বিরুদ্ধে ঝাপিয়ে পড়ে। অকথ্য ভাষায় তাকে আক্রমন করতে থাকে।
সাবরিনা অত্যন্ত মার্জিত ভাষায় ও শালীনতার সাথে সোশাল মিডিয়ার সমালোচকদের জবাব দেন। তিনি ট্রোলারদের জবাব দিতে দুটি পুরনো ছবি পোস্ট করেন। যাতে দেখা যায় তিনি ভারতীয় ক্রিকেট দলের জার্সি পরে আছেন। পোস্ট করা দুটি ছবির একটি ২০১১ সালের যেখানে সাবরিনা ও তার বাবা ভারতের ফাইনাল দেখছিলেন। সাবরিনার পরনে ছিল ভারতীয় জার্সি। অন্যটি ২০১৫ বিশ্বকাপের সময়ের যেখানে ক্যাপশনে সাবরিনা ভারতকে সমর্থনের কথা জানান। পরনেও ছিল ভারতীয় জার্সি।
সাবরিনাকে নিয়ে কিছু উগ্রবাদী মোদি সর্মথকদের উস্কানীমূলক বক্তব্য ও আক্রমনের ব্যাপারে মার্কিন প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা জন কিরবিকে সাংবাদিকরা ২৬ জুন সোমবার প্রশ্ন করেন। জবাবে তিনি বলেন, আমরা এই হেনস্থার বিষয়ে অবগত। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। যে কোনো পরিস্থিতিতেই যেকোনো সাংবাদিককে হেনস্থার বিরোধিতা করি আমরা। গত সপ্তাহে মোদির সফরকালে যে নীতি তুলে ধরা হয়েছিল, এটা পুরোপুরি তার পরিপন্থী।
হোয়াট হাউজ প্রেস সেক্রেটারি ক্যারিনা জি পিয়ারি বলেছেন, হোয়াইট হাউজ এ ধরনের হেনস্থার তীব্র নিন্দা জানিয়েছে। সাবরিনার অবশ্যই প্রশ্ন করার অধিকার রয়েছে। সে প্রশ্নটি কারও পছন্দ না হলে তাকে হয়রানী করা স্বাধীন সাংবাদিকতার ওপর আঘাতের সামিল।
এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকেও সাবরিনা সিদ্দিকির সমর্থনে একটি বিবৃতি ইস্যু করা হয়েছে। তারা বলেছে “তিনি একজন সম্মানীয় সাংবাদিক, যিনি তাঁর সততা ও নিরেপক্ষ রিপোর্টিংয়ের জন্য পরিচিত।”
পত্রিকাটি যে তাদের একজন সাংবাদিককে এভাবে হেনস্থা করাটা কিছুতেই মেনে নেবে না, ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকে সেটাও স্পষ্ট করে দেওয়া হয়। সাবরিনার সর্মথনেও হাজার হাজার মানুষ সোশাল মিডিয়ায় কমেন্টস করছেন। তারা বলছেন, সমালোচনার মুখে নিশ্চয়ই তিনি পিছপা হবেন না। তিনি সাংবাদিক হিসেবে যা করছেন এ জন্য অবশ্যই ধন্যবাদ পাবার যোগ্য।

Facebook Comments Box

Posted ১২:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ০১ জুলাই ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com