বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেফ এক্সিট চাইলে সুষ্ঠু নির্বাচন দিন

রাজনীতি ডেস্ক   |   রবিবার, ১৪ মে ২০২৩   |   প্রিন্ট   |   125 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সেফ এক্সিট চাইলে সুষ্ঠু নির্বাচন দিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে আগামীতে কোনো নির্বাচন হবে না এবং হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, তাঁর অধীনে নির্বাচনকে রুখে দিতে হবে। আজকে দেশে শুধু প্রাকৃতিক ঝড় (মোকা) আসছে না, রাজনৈতিক ঝড়ও আসছে। যে ঝড় সারাদেশে মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে। তাই যাঁরা সরকারে আছেন, যাঁরা সরকার চালাচ্ছেন, তাঁদের এখনও সময় আছেু মানুষের ভাষা বুঝতে শিখুন, চোখের ভাষা বোঝার চেষ্টা করুন। যদি সেফ এক্সিট চান অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়ে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। এটাই সরকারের বাঁচার একমাত্র পথ।

গতকাল শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশে তিনি এসব কথা বলেন। সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের চার পর্বের নতুন কর্মসূচি ঘোষণা দেন বিএনপি মহাসচিব। আগামী ১৯ মে থেকে ১০ বিভাগে দলটির ৮২টি সাংগঠনিক জেলায় ধারাবাহিকভাবে জনসমাবেশের কর্মসূচি পালন করবে দলটি।

সরকারবিরোধী চলমান আন্দোলনে টানা দুই সপ্তাহের বিরতির পর গতকাল আবারও রাজধানীতে বড় ধরনের শোডাউন করে বিএনপি। সমাবেশে নেতাকর্মীর ঢল নামে। দলের চেয়ারপারসন কারাবন্দি অসুস্থ খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবি আদায় এবং গায়েবি মামলায় নির্বিচারে গ্রেপ্তার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানির প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে ঢাকার আশপাশের জেলাগুলো থেকে কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। একদিকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড়, বিজয়নগর; অন্যদিকে ফকিরাপুল ও আরামবাগ মোড় এবং আশপাশের এলাকা লোকারণ্য হয়ে যায়। দুপুর আড়াইটার দিকে সমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এতে ঘূর্ণিঝড় ‘মোকা’ থেকে রক্ষায় এবং ক্ষয়ক্ষতি এড়াতে দেশ ও জাতির জন্য দোয়া-মোনাজাত পরিচালনা করে দলটি।

সমাবেশে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানলে সামনে ‘রাজনৈতিক ঝড়’ আসবে বলে সরকারকে সতর্ক করে তিনি বলেন, ঝড় আসছে, উত্তাল সমুদ্র থেকে ধেয়ে আসছে এই বাংলাদেশের বুকে। আজকে ঝড় শুধু প্রাকৃতিক ঝড় আসছে সেটা মনে করার কারণ নেই। আজকে রাজনৈতিক ঝড়ও আসছে। এই রাজনৈতিক ঝড় এ দেশের মানুষের হৃদয় থেকে নিঃসরণ হয়ে তা সব মানুষের মধ্যে ছড়িয়ে পড়বে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এ দেশে উচ্চ আদালত জামিন দেন, আর নিম্ন আদালত জামিন বাতিল করে বিরোধী নেতাকর্মীকে কারাগারে পাঠান। নির্যাতনের হাতিয়ার ডিজিটাল সিকিউরিটি আইনে নারী, শিশু থেকে শুরু করে ৮০ বছরের বৃদ্ধকেও কারাগারে পাঠানো হচ্ছে। যেখানে কোনো ঘটনাই ঘটেনি, কিন্তু পুলিশ ঘটনা ঘটেছে বলে গায়েবি মামলা দিচ্ছে। এভাবে গায়েবি মামলা দিয়ে উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করছে। গায়ের জোরে এ সরকার আদালত ও পুলিশকে ব্যবহার করে ক্ষমতায় টিকে থাকতে চায়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী তিন দেশ সফর করেছেন ১২৫ জনের বিশাল বহর নিয়ে। তাঁরা এত ফুর্তিতে আছে, বিমানে করে যেতে তাঁরা সেলফি তুলছে। অন্যদিকে, দেশের মানুষ ঠিকমতো খেতে পারছে না। তাঁদের মন্ত্রীই বলেছেন, ‘বাজারে গিয়ে মানুষ কাঁদছে। তাদের পকেটে টাকা নেই। সিন্ডিকেট করে সবকিছুর দাম বাড়ানো হয়েছে।’ এ সিন্ডিকেট হচ্ছে সরকারের লোকজন।

বিএনপি মহাসচিব বলেন, এ প্রচণ্ড গরমে যখন একজন রিকশা, শ্রমিক ঘর্মাক্ত হয়ে বাসায় যান, বাজার করতে যান, তখন দেখেন চালের দাম বেড়ে গেছে, চিনির দাম বেড়ে গেছে, তেলের দাম বেড়ে গেছে। তাঁদের প্রোটিনের জন্য ডিম কিনবেন, সেটার দামও তিন-চার গুণ বেড়ে গেছে। তখন ওই শ্রমিকের কান্না ছাড়া কোনো গতি থাকে না।

মির্জা ফখরুল বলেন, শেখ হাসিনার তিন দেশ সফরে কোনো অর্জন নেই। সবার সঙ্গে বৈঠকে নির্বাচনের প্রসঙ্গটি এসেছে। কারণ, বিদেশিরা এ দেশে গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন দেখতে চায়। দেশে-বিদেশে এটা প্রতিষ্ঠিত সত্য, হাসিনা সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

৪৭ বছর পর জিয়াউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের প্রসঙ্গে তিনি বলেন, এর মূল কারণ হলো, জনগণের আন্দোলনকে বিভ্রান্ত করা। একই কায়দা তারা ২০১৪ ও ২০১৮ সালে করেছিল। এভাবে নির্বাচনের আগে মিথ্যা মামলা দিয়েছে। মামলা করা হয়েছে অথচ ওই সময়ের গণবাহিনীর প্রধানকে আসামি করা হয়নি। কারণ, তিনি এই সরকারের মন্ত্রী ছিলেন, এখনও সরকারের সঙ্গে আছেন। তবে এবার কোনো কলাকৌশল করে লাভ হবে না। জনগণের বিজয় হবেই।

স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশ এখন ক্রান্তিকাল অতিক্রম করছে। এই শেখ হাসিনার সরকার ভুয়া সরকারে পরিণত হয়েছে। তাদের দেশ-বিদেশে সবাই প্রত্যাখ্যান করেছে। এদের সরাতে কঠিন আন্দোলনের প্রস্তুতি নিতে হবে।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, একটি অপরাধকে আড়াল করতে এই সরকার আরেকটা অপরাধ করে, আরেকটা ইস্যু তৈরি করে। এখন বিএনপির চলমান আন্দোলন আর দ্রব্যমূল্য ইস্যুকে আড়াল করতে জিয়াউর রহমানের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, এ সরকার বলে, সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হবে। আমার প্রশ্ন, সংবিধান কি এ সরকারকে বিরোধী নেতাকর্মীকে গুম করা, খুন করা, গায়েবি মামলা দেওয়া, দুর্নীতি, বিদেশে টাকা পাচার করার অধিকার দিয়েছে?

স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, জনগণের ক্ষমতা জনগণের কাছে ফিরিয়ে দিন, পদত্যাগ করে সুষ্ঠু নির্বাচন দিন। এখনও সময় আছে ‘সেফ এক্সিট’ নিন। স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, এ সরকার ক্ষমতায় থাকার জন্য ভোট চুরির প্রকল্প নিয়েছে। এ ভোট চুরির সঙ্গে যারা জড়িত, তাদের কাউকে রেহাই দেওয়া হবে না।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হক এবং দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনুর পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, আবুল খায়ের ভূঁইয়া, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, বিএনপি নেতা ফজলুল হক মিলন, আব্দুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, রকিবুল ইসলাম বকুল, তাইফুল ইসলাম টিপু, শিরিন সুলতানা, আব্দুল খালেক, সেলিমুজ্জামান সেলিম, লিটন মাহমুদ, অঙ্গসংগঠনের সাদেক আহমেদ খান, সুলতান সালাউদ্দিন টুকু, এসএম জিলানী, হাসান জাফির তুহিন, সুলতানা আহমেদ, আনোয়ার হোসাইন, আবুল কালাম আজাদ, আব্দুর রহিম, সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

নতুন কর্মসূচি

উচ্চ আদালতের নির্দেশনা অধীন আদালত এবং সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় নির্বিচারে গ্রেপ্তার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুতের লোডশেডিং, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আগামী ১৯ মে শুক্রবার ঢাকা মহানগর উত্তরসহ ২৮ জেলা ও মহানগর, ২০ মে শনিবার ঢাকা মহানগর দক্ষিণসহ ২১ জেলা ও মহানগর, ২৬ মে শুক্রবার ঢাকা মহানগর উত্তরসহ ১৯ জেলা এবং ২৭ মে শনিবার ঢাকা মহানগর দক্ষিণসহ ১৫ জেলা ও মহানগরে জনসমাবেশ হবে।

Facebook Comments Box

Posted ১:০৯ অপরাহ্ণ | রবিবার, ১৪ মে ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com