শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ৫০ লাখ ক্যাঙ্গারু হত্যা করবে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ২৬ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   88 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এবার ৫০ লাখ ক্যাঙ্গারু হত্যা করবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার কোট অব আর্মস এবং জাতীয় বিমান সংস্থার লেজে ক্যাঙ্গারুর প্রতীক থাকা সত্যেও দেশটি প্রতি বছর লাখ লাখ ক্যাঙ্গারু হত্যার অনুমতি দিয়ে থাকে তাদের শিকারিদের। এ বছর দেশটির বিভিন্ন অঞ্চলে প্রায় ৫ মিলিয়ন (৫০ লাখ) ক্যাঙ্গারু হত্যা করা হবে।

দেশটির সরকার ও বন্যপ্রাণী বিশেষজ্ঞরা জানায়, সেখানে কিছু প্রজাতির ক্যাঙ্গারু এতই বৃদ্ধি পেয়েছে যে তাদের কৃষি জমি, অন্যান্য স্থানীয় প্রজাতি এবং প্রাণীদের খরার সময় অনাহার থেকে রক্ষা করার জন্য নিয়মিত এই নিধন করা দরকার।

এর আগে ২০২০ সালে প্রায় ১০ হাজার বন্য উটকে হত্যা করে অস্ট্রেলিয়া। কেননা সে সময় দেশটির কিছু অঞ্চলে এতই খরা দেখা দিয়েছিল যে, পানি পানের প্রয়োজনে বন্য উটগুলো লোকালয়ে আসতে শুরু করে। ফলে ১০ হাজার উট হত্যার পরিকল্পনা গ্রহণ করেছে দেশটি।

দেশটির জাতীয় প্রতীকে থাকা ক্যাঙ্গারুকে হত্যার বিষয়ে সমাজকর্মীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কার্যক্রম নিষ্ঠুর এবং বাণিজ্যিক স্বার্থ দ্বারা চালিত।

ক্যাঙ্গারু ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব অস্ট্রেলিয়া জানায়, সরকারিভাবে পরিচালিত এই ক্যাঙ্গারু হত্যাকাণ্ডের কর্মসূচির অধীনে, লাইসেন্সপ্রাপ্ত শিকারিরা প্রতি কেজি ক্যাঙ্গারুর জন্য একটি ফি পেয়ে থাকে। এছাড়া ক্যাঙ্গারুর মাংস, চামড়া ও চামড়া থেকে প্রক্রিয়াজাত পণ্য বিশ্বের ৭০টি দেশে রপ্তানি করা হয়। এই ক্যাঙ্গারু হত্যা ঘিরে প্রায় ১৩৩ মিলিয়ন মার্কিন ডলারের শিল্প গড়ে উঠেছে।

তবে নাইকি ও পুমার মতো বিশ্বের বড় নামধারী ক্রীড়া পণ্য উৎপাদনকারী সংস্থা গুলো ধীরে ধীরে ক্যাঙ্গারু চামড়া বা কে-লেদারকে পর্যায়ক্রমে বাদ দিচ্ছে।

দেশটির বিস্তীর্ণ অঞ্চলের কারণে ক্যাঙ্গারু গণনা করা অনেক কঠিন, কিন্তু প্রতি বছর সরকারি কর্মকর্তারা হেলিকপ্টার এবং ফিক্সড-উইং এয়ারক্রাফ্ট ব্যবহার করে জরিপ পরিচালনা করে। আর এই জরিপের পর দেশটির কোন অঞ্চলে, কোন প্রজাতির ক্যাঙ্গারু কি পরিমাণে হত্যা করা হবে তা নির্ধারণ করে দেওয়া হয়।

সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুসারে, নিউ সাউথ ওয়েলস, কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়ায় ৫ মিলিয়ন ক্যাঙ্গারু হত্যার অনুমোদন দেওয়া হয়েছে।

Facebook Comments Box

Posted ১১:৪৩ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com