মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে কর্মঘণ্টা কমাচ্ছে সৌদি, ঈদের ছুটি ৮ দিন

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ০৮ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   78 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রমজানে কর্মঘণ্টা কমাচ্ছে সৌদি, ঈদের ছুটি ৮ দিন

মঙ্গলবার (৭ মার্চ) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল আরবিয়ার এক প্রতিবেদনে বলা হয়, রমজানে ব্যাংক ও অন্য আর্থিক প্রতিষ্ঠানে কর্মঘণ্টা কমানোর ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা। এছাড়া গত বছর সৌদির মানবসম্পদ মন্ত্রণালয় রমজানে সরকারি, আধাসরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মঘণ্টা কমানোর যে নির্দেশনা দিয়েছিল, এ বছরও তা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে এক লিখিত ঘোষণায়।

আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়, আরবি চান্দ্র মাসের হিসাব অনুযায়ী চলতি বছরের ২২ বা ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে রোজা। ইসলামিক ক্যালেন্ডারের ওপর ভিত্তি করে প্রতি বছর রমজানের তারিখ পরিবর্তন হয়, যা ৩৫৪ বা ৩৫৫ দিনের মোট ১২টি চান্দ্র মাস নিয়ে গঠিত।

সৌদির কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা অনুযায়ী, রোজার মাসে ১ ঘণ্টা কমানো হয়েছে ব্যাংককর্মীদের কর্মঘণ্টা। মাসটিতে তাদের অফিস করতে হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে গত বছর রমজান মাসে সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় সব সরকারি, আধাসরকারি ও বেসরকারি অফিসের কর্মঘণ্টা সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত নির্দিষ্ট করে দিয়েছিল। চলতি বছরও সেই নির্দেশনা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।

সামা জানিয়েছে, সৌদি আরবে এ বছর ঈদুল ফিতরের ছুটি শুরু হবে ১৭ এপ্রিলের কর্মদিবস শেষে এবং চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। আর ঈদুল আজহার ছুটি শুরু হবে ২২ জুন কার্যদিবসের শেষে এবং চলবে ১ জুলাই পর্যন্ত।

Facebook Comments Box

Posted ৮:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com