মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে মেটা

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   133 বার পঠিত   |   পড়ুন মিনিটে

খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে মেটা

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা চলতি সপ্তাহে বড় আকারে ছাঁটাই শুরুর পরিকল্পনা করছে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রোববার মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, খরচ কমাতে এই পদক্ষেপে নেওয়া হয়েছে। এতে মেটার কয়েক হাজার কর্মী চাকরি হারাতে পারেন।

আগামী বুধবার কর্মী ছাঁটাই-সংক্রান্ত ঘোষণা দিতে পারে মেটা। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ প্রত্যাশা করছেন, মেটাভার্সে বিনিয়োগ ফলপ্রসূ হতে প্রায় এক দশক লেগে যেতে পারে। ইতোমধ্যে তিনি কর্মী নিয়োগ ও বিভিন্ন প্রকল্পের কাজ স্থগিত রেখেছেন।

তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি মেটা কর্তৃপক্ষ।

সম্প্রতি কর্মীদের সঙ্গে এক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুকের অভ্যন্তরীণ পর্যালোচনাপ্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। এ কারণে পুরো কোম্পানি থেকে মোট কর্মীর ১৫ শতাংশ (১২ হাজার) ছাঁটাই করার জন্য নির্বাচন করা উচিত।

মেটার শেয়ারহোল্ডার আলটিমিটার ক্যাপিটল ম্যানেজমেন্ট জাকারবার্গকে লেখা সম্প্রতি এক খোলা চিঠিতে বলে, বিনিয়োগকারীদের আস্থা হারাচ্ছে মেটা। কর্মী ছাঁটাই ও খরচ কমিয়ে কোম্পানিটিকে গতিশীল করা উচিত।

গত কয়েক মাসে মাইক্রোসফট, টুইটার, স্ন্যাপসহ বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানি নিজেদের লোকবল ছাঁটাই করছে। তারা নতুন করে কর্মী নিয়োগও বন্ধ রেখেছে। উচ্চ সুদহার, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও ইউরোপে জ্বালানিসংকটের কারণে বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর হয়ে যাওয়ার প্রেক্ষাপটে তারা এমন সিদ্ধান্ত নিচ্ছে।

Facebook Comments Box

Posted ১:৫৭ অপরাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com