বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিড-১৯ ‘সম্ভবত’ চীনের ল্যাব থেকে ছড়িয়েছে: এফবিআই প্রধান

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ০১ মার্চ ২০২৩   |   প্রিন্ট   |   89 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কোভিড-১৯ ‘সম্ভবত’ চীনের ল্যাব থেকে ছড়িয়েছে: এফবিআই প্রধান

সম্ভবত চীনের সরকার-নিয়ন্ত্রিত কোনো ল্যাব থেকেই খুব সম্ভবত কোভিড -১৯ ছড়িয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই।

সংস্থাটির পরিচালক ক্রিস্টোফার রে মঙ্গলবার ফক্স নিউজকে এমনটাই বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্তের পর ধারণা করছে, মহামারীটির উৎস সম্ভবত কোনো ল্যাব দুর্ঘটনা থেকে। কোভিড -১৯ ভাইরাসের আবির্ভাবের উৎস সম্পর্কে এফবিআই- এই প্রথম জনসমক্ষে কোন বক্তব্য দিলো।

রে এর মন্তব্যের একদিন আগেই চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ‘কোভিডের উৎস’ নিয়ে দেশটিকে আরও ‘সৎ’ হওয়ার আহ্বান জানান। এর আগে চীনের উহানের ল্যাব থেকে কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তির অভিযোগ অস্বীকার করে চীন বলেছে, এফবিআইয়ের অভিযোগটি মানহানিকর।

মঙ্গলবার এক সাক্ষাৎকারে ক্রিস্টোফার রে বলেছেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারীটির উৎস সনাক্ত করার সব প্রচেষ্টা বিফল এবং ব্যর্থ করার জন্য চীন যথাসাধ্য চেষ্টা করছে।

গবেষণায় দেখা গেছে ,ভাইরাসটি চীনের উহান শহরের সামুদ্রিক খাবার এবং বন্যপ্রাণীর কেনাবেচার বাজারের কোনো প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে। বাজারটি বিশ্ব-নেতৃস্থানীয় ভাইরাস গবেষণাগার ‘উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি’ থেকে ৪০ মিনিট দূরত্বে অবস্থিত। গবেষণাগারটিতে করোনভাইরাস নিয়ে গবেষণা করা হয়েছে।

তবে, কোভিড-১৯ এর উৎপত্তিস্থল কোথায় এ বিষয়ে এখনও একমতে আসা সম্ভব হয়নি। এফবিআইয়ের বাইরে মার্কিন সরকারি সংস্থাগুলো এ বিষয়ে ভিন্ন ভিন্ন মত দিয়েছে।

ক্রিস্টোফারে’র মন্তব্যের ব্যাপারে চীন সরকার এখনো কোন প্রতিক্রিয়া জানায়নি। রোববার স্থানীয় কয়েকটি সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের এনার্জি ডিপার্টমেন্ট তাদের প্রতিবেদনে জানিয়েছে, কোভিডের উৎপত্তি সম্ভবত কোন ল্যাব থেকে হয়েছে। তবে কীভাবে ভাইরাসটি তৈরি হয়েছে সে সম্পর্কে সঠিক কোন তথ্য জানা যায়নি।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, করোনাভাইরাসের উৎস নিয়ে ‘ল্যাব-লিক’ তত্ত্ব থেকে বের হয়ে আসা এবং চীনকে দোষারোপ বন্ধ করা উচিত। করোনার উৎস খোঁজার এই রাজনীতিও বন্ধ করা প্রয়োজন।

ভাইরাসটি উহানের (চীন) গবেষণাগার থেকে ছড়িয়েছে নাকি যুক্তরাষ্ট্রের কোন গবেষণাগারে এটি তৈরি হয়েছে এমন বিতর্কও দেখা যায়। বিশেষ করে চীন ও আমেরিকার মধ্যে এই নিয়ে ব্যাপক প্রচারণা যুদ্ধও চলছে। যদিও বিশ্বের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা কোভিড-১৯ ল্যাবে তৈরি হয়েছে এমন যুক্তি নাকচ করে দিচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত প্রতিবেদনেও বলা হয়, ল্যাব থেকে কোভিড-১৯ ছড়ানোর সম্ভাবনা খুবই কম। তবে তাদের তদন্ত নিয়ে ব্যাপক সমালোচনার পর সংস্থাটির মহাপরিচালক জানান, সব ধারণাই উন্মুক্ত এবং এই বিষয়ে আরও অনেক গবেষণা প্রয়োজন।

২০১৯ সালের শেষদিকে আবির্ভূত হওয়া কোভিড-১৯ এরই মধ্যে বিশ্বের প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।

Facebook Comments Box

Posted ১২:০৩ অপরাহ্ণ | বুধবার, ০১ মার্চ ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com