শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে চীনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   112 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রাশিয়াকে অস্ত্র সরবরাহ না করতে চীনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

চীন ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার বিষয়টি বিবেচনা করছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ব্লিনকেন বলছেন, চীনা কোম্পানিগুলো ইতিমধ্যে রাশিয়াকে প্রাণঘাতী নয়, এমন অস্ত্র সরবরাহ করছে। নতুন তথ্যমতে, বেইজিং মস্কোকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করতে পারে। খবর বিবিসির

তিনি হুঁশিয়ারি দিয়েছেন যে, এর জন্য চীনকে ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হতে পারে।

তবে চীন এ খবর অস্বীকার করেছে যে, মস্কো তাদের কাছে সামরিক সরঞ্জাম চাইছে।

চীনা প্রেসিডেন্ট শি জিন পিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র এবং এখনো পর্যন্ত তিনি ইউক্রেনে রাশিয়ার অভিযানের কোন নিন্দা করেননি। তবে এই সংঘাতে তিনি নিরপেক্ষ অবস্থানে থাকার চেষ্টা করেছেন এবং শান্তির আহ্বান জানিয়েছেন।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এক বৈঠকের পর সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে ব্লিনকেন এসব কথা বলেন।

তিনি বলেন, এই বৈঠকের সময় তিনি ‘চীন রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্রশস্ত্র সরবরাহ করতে পারে’ বলে যেকথা বলা হচ্ছে, তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এ পর্যন্ত আমরা দেখেছি চীনা কোম্পানিগুলো রাশিয়াকে ইউক্রেনে ব্যবহারের জন্য প্রাণঘাতী নয় এমন সরঞ্জাম সরবরাহ করছে। কিন্তু আমাদের কাছে এখন যে তথ্য আছে, তাতে দেখা যাচ্ছে চীন প্রাণঘাতী অস্ত্রশস্ত্র দেয়ার কথা বিবেচনা করছে, এটা নিয়ে আমরা উদ্বিগ্ন।

চীনের সম্ভাব্য পরিকল্পনা সম্পর্কে কী তথ্য তাদের কাছে আছে এর বিস্তারিত তিনি জানান নি। চীন কী ধরনের সরঞ্জাম রাশিয়াকে দিতে পারে জানতে চাইলে মিস্টার ব্লিনকেন বলেন, এগুলো মূলত অস্ত্র এবং গোলাবারুদ।

তিনি বলেন, ‘চীন যদি রাশিয়াকে অস্ত্র দেয় সেটি আমাদের জন্য এবং আমাদের সম্পর্কে গুরুতর সমস্যা তৈরি করবে।’

অ্যান্টনি ব্লিনকেন বলেন, চীনে সরকার আর বেসরকারি কোম্পানির মধ্যে কোন বড় ফারাক নেই।

তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোর জারি নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে চীন সাহায্য করতে পারে, এরকম একটা উদ্বেগ যুক্তরাষ্ট্রের আছে। রাশিয়ার সঙ্গে চীনের বাণিজ্য বাড়ছে, এবং রাশিয়ার তেল, গ্যাস এবং কয়লার অন্যতম বড় বাজার এখন চীন।

যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সদস্য দেশগুলো ইউক্রেনে অনেক ধরনের অস্ত্রশস্ত্র, গোলাবারুদ এবং সরঞ্জাম পাঠাচ্ছে, যার মধ্যে ট্যাংকও আছে। তবে এখনো পর্যন্ত কেউ যুদ্ধবিমান পাঠায়নি। যুদ্ধ বিমান পাঠাতে যুক্তরাষ্ট্র অন্য কোন দেশকে সহায়তা করবে চীনা, ব্লিনকেন তা বলতে অস্বীকৃতি জানান।

তবে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে সামনের মাসগুলোতে ইউক্রেন যেন শক্ত পাল্টা আক্রমণ চালাতে পারে সেটি পশ্চিমা দেশগুলোর নিশ্চিত করা উচিৎ।

Facebook Comments Box

Posted ২:০২ অপরাহ্ণ | রবিবার, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com