শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থগিত সেক্রেটারি অব স্টেট এ্যানথনি ব্লিনকিনের  আসন্ন বেইজিং সফর

আকাশে চীনের স্পাই বেলুনঃ ধ্বংস করতে আমেরিকার ভয়!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   168 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আকাশে চীনের স্পাই বেলুনঃ ধ্বংস করতে আমেরিকার ভয়!

আমেরিকার উত্তরাঞ্চলের আকাশে পেন্টাগন একটি চাইনিজ স্পাই বেলুনকে শনাক্ত করেছে।  বেলুনটি অনেক ওপর থেকে আমেরিকার সেনসিটিভ তথ্য সংগ্রহ করছে।  এই বেলুনটির গতিবিধি বেশ কয়েকদিন আগে থেকেই লক্ষ্য করছে মিলিটারি। তারা যে কোনোসময় বেলুনটি নামিয়ে আনতে সক্ষম। এ নিয়ে উভয় দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। স্থগিত হয়েছে সেক্রেটারি অব স্টেট এ্যানথনি ব্লিনকিনের  আসন্ন বেইজিং সফর।

ওয়াশিংটন পোস্ট বলছে এমন এক সময়ে এই স্পাই বেলুনটি শনাক্ত হলো, যখন দুই পরাশক্তি চীন ও আমেরিকার মধ্যে টেনশন বিরাজ করছে। নর্থ আমেরিকান এ্যারোস্পেস ডিফেন্স কমান্ড বা নোরাড নিবিড়ভাবে বেলুনটির গতিবিধি লক্ষ্য করছে, যদিও ঠিক কোন জায়গায় এর অবস্থান তা গোপন রেখেছে। পেন্টাগন মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেন, যে মুহূর্তে এই স্পাই বেলুন শনাক্ত হয়েছে, সংগে সংগে আমেরিকা ঐ বেলুনটিকে যে কোনো ধরনের তথ্য সংগ্রহের প্রক্রিয়া ডিএ্যাক্টিভেট করে দিয়েছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, পেন্টাগন না জানালেও এই চাইনিজ স্পাই বেলুনের খবর প্রথম ব্রেক করে এনবিসি নিউজ। তারা জানায় বেলুনটি মন্টানা স্টেটের আকাশে শনাক্ত করা হয়। উল্লেখ্য মন্টানা স্টেটে আমেরিকার নিউক্লিয়ার মিসাইলের স্টোরেজ রয়েছে। ফিলিপিন্স থেকে এই খবর পেয়ে ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন কনফারেন্স কলে উচ্চপদস্থ পেন্টাগন কর্মকর্তাদের সাথে মিটিং করে গুলি করে ভূপাতিত করার বিষয়ে আলোচনা করলেও জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল মার্ক মিলি এর বিপক্ষে মত দেন এবং বেলুনের স্পাইং ক্ষমতাকে নিষ্ক্রিয় করে দেয়া হয়। মন্টানার আকাশ পাহারা দিচ্ছে এফ-২২ ফাইটার জেট। এদিকে শুক্রবার বেইজিং থেকে এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে, চীন বলেছে ওই বেলুনটি আবহাওয়া গবেষণার কাজে নিয়োজিত। বাতাসের তোড়ে তা আমেরিকায় চলে গেছে।

ওয়াশিংটন পোস্ট বলছে জাপানও তাদের সিকিউরিটি প্লান জোরদার করেছে। চীনের এই আচরণে আকস্মিক বিশ্বজুড়ে নতুন টেনশনের সৃষ্টি হয়েছে। সর্বশেষ খবরে শুক্রবার ওয়াশিংটন পোস্ট জানালো, আমেরিকার আকাশে চীনের স্পাই বেলুন সম্পর্কে নিশ্চিত হওয়ায় প্রেসিডেন্ট বাইডেন বিøংকেনের চীন সফর স্থগিত করেছেন।

Facebook Comments Box

Posted ৩:২৮ অপরাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com