বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা সত্ত্বেও পাকিস্তান রাশিয়ার তেল কিনতে পারবে: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   83 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিষেধাজ্ঞা সত্ত্বেও পাকিস্তান রাশিয়ার তেল কিনতে পারবে: যুক্তরাষ্ট্র

পাকিস্তান রাশিয়ার কাছ থেকে ছাড়ের মূল্যে তেল কিনতে পারবে বলে আবারও জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন রাশিয়ার তেলসহ জ্বালানি পণ্যের যে সর্বোচ্চ মূল্যসীমা বেধে দিয়েছে, সেই অঙ্গীকারনামায় সাক্ষর না করলেও পাকিস্তানকে এ সুবিধা দিচ্ছে যুক্তরাষ্ট্র। খবর: ডন, রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এডওয়ার্ড প্রাইস স্থানীয় সময় বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে বলেন, ‘ওয়াশিংটন বেশকিছু দেশকে যে সুবিধা দিচ্ছে, পাকিস্তান চাইলে তা ব্যবহার করে রাশিয়ার কাছ থেকে তেল কিনতে পারে।’

গত ৩ ডিসেম্বর বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-৭ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার তেলের দাম ব্যারেলপ্রতি সর্বোচ্চ ৬০ মার্কিন ডলার নির্ধারণ করে দেয়। রাশিয়া যাতে তেল বিক্রি করে পাওয়া অর্থ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে কাজে না লাগাতে পারে এজন্য এ পদক্ষেপ নেয় পশ্চিমা জোট।

গত সপ্তাহে রাশিয়া জানায়, আগামী মার্চ থেকে তারা পাকিস্তানে তেল রপ্তানি করতে পারবে। দুই দেশের মধ্যে আলোচনা শেষে রাশিয়া এমনটি জানায়।

যুক্তরাষ্ট্র ও ইউরোপ রাশিয়া থেকে আর তেল আমদানি করে না। পশ্চিমা জোটের এই মূল্যসীমা নির্ধারণের ফলে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো অনেক দেশের অর্থনীতিতে প্রভাব পড়ার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Facebook Comments Box

Posted ১২:২৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com