শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা: এক মাসে ৬০ হাজার মৃত্যুর কথা স্বীকার চীনের

আন্তর্জাতিক ডেস্ক   |   শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   84 বার পঠিত   |   পড়ুন মিনিটে

করোনা: এক মাসে ৬০ হাজার মৃত্যুর কথা স্বীকার চীনের

প্রাণঘাতী করোনাভাইরাসে এক মাসে প্রায় ৬০ হাজার মানুষের মৃত্যুর কথা স্বীকার করল চীন। এটিই করোনায় মৃত্যুর বিষয়ে চীনা সরকারের সবচেয়ে বড় হিসাব। আজ শনিবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ এ তথ্য জানায়। খবর- এএফপির।

তবে ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচসি) এক কর্মকর্তা শনিবার বলেছেন, গত বছরের ৮ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত চীনে ৫৯ হাজার ৯৩৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এই হিসাব শুধুমাত্র হাসপাতালে চিকিৎসা নিতে আসার পর মৃত্যু হওয়া ব্যক্তিদের। যদিও এর বাইরে মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

এনএইচসির মেডিকেল অ্যাডমিনিস্ট্রেশন ব্যুরোর প্রধান জিয়াও ইয়াহুই সংবাদ সম্মেলনে বলেছেন, এই হিসাবের মধ্যে সরাসরি ভাইরাসের কারণে শ্বাসযন্ত্র বন্ধ হয়ে ৫ হাজার ৫০৩ জনের মৃত্যু এবং করোনায় অন্যান্যভাবে মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৪৩৫ জনের।

স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, যারা মারা গেছেন তাঁদের গড় বয়স ছিল ৮০.৩ বছর। মৃতদের ৯০ শতাংশেরও বেশি ৬৫ বছরের বেশি বয়সী।

গত ডিসেম্বরের শুরুতে করোনা প্রতিরোধের বিধিনিষেধ ও লকডাউন শিথিল করার পর দেশটিতে ব্যাপকভাবে বেড়ে যায় সংক্রমণ। কিন্তু অভিযোগ ওঠে, চীন সরকার আক্রান্ত ও মৃত্যুর সঠিক তথ্য না দিয়ে পরিস্থিতি লুকাচ্ছে। সঠিক হিসাব প্রকাশ করতে একাধিকবার আহ্বানও জানিয়েছে জাতিসংঘ।

হাসপাতালে লাশের সারির প্রমাণ থাকলেও এই সংখ্যা জানানোর আগে ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে মাত্র কিছু মানুষের মৃত্যুর কথা জানিয়েছিল চীন সরকার।

Facebook Comments Box

Posted ২:১১ অপরাহ্ণ | শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com