শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গর্ভাবস্থায় হাড়ের জোর বাড়াতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক   |   বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   41 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গর্ভাবস্থায় হাড়ের জোর বাড়াতে যা করবেন

গর্ভাবস্থায় নারীদের বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। সন্তানের বিকাশের জন্য হবু মায়েদের শরীরে একাধিক পরিবর্তন আসে। হরমোনের ভারসাম্যহীনতা যেমন থাকে, তেমনই শারীরিক গঠনেও কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। এসময় হবু মায়েদের অস্টিওপোরোসিস হতে পারে। গবেষণায় দেখা গেছে, এর কারণে গর্ভাবস্থার সময় ও পরে হাড়ের স্বাস্থ্যে প্রভাব পড়ে। তাই এই সময় সঠিক উপায়ে হাড়ের স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে।

গর্ভাবস্থাজনিত অস্টিওপোরোসিস কী?
অস্টিওপোরোসিসে হাড় ভঙ্গুর হয়ে যায়। যে কারণে গর্ভাবস্থার সময় ও পরে নারীদের হাড়ে চিড় ধরতে পারে। এমনকি সহজে ভেঙেও যেতে পারে। অস্টিওপোরোসিস হলে হাড়ের ঘনত্ব কমে যায়, হাড়ে ব্যথাও হয়। সাধারণত বয়স বাড়ার সঙ্গে এবং মেনোপজের পর নারীদের হাড়ের ঘনত্ব কমতে থাকে। তবে প্রেগনেন্সির সময় অস্টিওপোরোসিস ধরা পড়ে মূলত হবু মায়ের শারীরিক গঠনগত পরিবর্তনের জন্য। তাই সুস্থ থাকতে গর্ভাবস্থায় হাড়ের যত্ন নিতে হবে।

গর্ভাবস্থায় হাড়ের জোর বাড়াতে যা করতে পারেন

পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম গ্রহণ
ক্যালসিয়াম হলো হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য খনিজ। তাই প্রেগনেন্সিতে অস্টিওপোরোসিস থেকে বাঁচতে গর্ভবতী নারীরা ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখুন। রোজ অবশ্যই এক গ্লাস দুধ পান করুন। এছাড়াও পাতে রাখুন সবুজ শাক-সবজি এবং অন্যান্য দুগ্ধজাত খাবার। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ মেনে ক্যালসিয়াম সাপ্লিমেন্টও খেতে পারেন।

ভিটামিন ডি
শরীরে ক্যালসিয়াম শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি ডায়েটে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার থাকাও জরুরি। এর জন্য খেতে পারেন ডিমের কুসুম, মাশরুম ও ফ্যাটি ফিশ। এছাড়া ভিটামিন ডি-র প্রাকৃতিক উৎস হল সূর্যালোক। তাই গর্ভাবস্থায় অবশ্যই ভোরের দিকে কিছুক্ষণ সূর্যের আলো গায়ে লাগান। তাতেই শরীরে ভিটামিন ডি-র সংশ্লেষ হবে।

হালকা শরীরচর্চা
গর্ভাবস্থায় হালকা হাঁটা, সাঁতার কাটা ও যোগাসন করতে পারেন। এতে স্বাস্থ্য ভালো থাকবে। সঙ্গে মনও থাকবে চাঙ্গা। তবে কোনও ব্যায়াম বা শরীরচর্চা শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। আর প্রশিক্ষক ছাড়া একা যোগাসন করতে যাবেন না।

যা করবেন না
গর্ভাবস্থায় ভুলেও ধূমপান বা অতিরিক্ত মদ্যপান করবেন না। এতে মা ও সন্তানের স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে। অতিরিক্ত মদ্যপানের কারণে হাড় দুর্বল হয়ে পড়ে। ফলে প্রেগনেন্সিতে অস্টিওপোরোসিসের আশঙ্কা বেড়ে যায়।

Facebook Comments Box

Posted ৪:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com