বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনামূল্যে শুক্রাণু সংরক্ষণ করতে পারবেন রুশ সেনারা

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   86 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বিনামূল্যে শুক্রাণু সংরক্ষণ করতে পারবেন রুশ সেনারা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে সাড়া দিয়ে ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণ করতে যাওয়া রুশ সেনারা বিনামূল্যে নিজেদের শুক্রাণু সংরক্ষণ করতে পারবেন। খবর: বিবিসি’র।

রুশ আইনজীবী ইউনিয়নের প্রধান আইগর ত্রুনোভ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছেন। আইগর ত্রুনোভ কতিপয় দম্পতির পক্ষে আইনি লড়াই শুরু করেন, ফলে রুশ কর্তৃপক্ষ সেনাদের জন্য এ ব্যবস্থা বিনামূল্যে করার কথা জানায়।

যদি পুরুষ সন্তান জন্মদানের ক্ষমতা হারান বা যুদ্ধে গিয়ে মারা যান এই শুক্রানু ব্যবহার করে তার স্ত্রী সন্তান নিতে পারবেন। রুশ ওয়েবপোর্টাল ফন্টাকা’র প্রতিবেদনে বলা হয়, খুব কম রুশ নারী-পুরুষই এ সেবা নিতে ক্লিনিকের শরণাপন্ন হন। বিশেষ কোনো অসুবিধায় না পড়লে তারা শুক্রানু বা শরীরের কোনো অংশ হিমায়িত করতে চান না না।

সেইন্ট পিটার্সবার্গ শহরের মারিয়িনস্কি হাসপাতালের আন্দ্রেই ইভানভ বলেন, ‘নতুন ঘোষণা মোতাবেক যুদ্ধে নাম লেখানো এবং রাশিয়া ছাড়ার পরিকল্পনাকারী পুরুষেরা এ সেবা নিতে এগিয়ে আসছেন।’

এ বছরের ফেব্রুয়ারির শেষের দিকে দুই লাখ সৈন্য নিয়ে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর থেকে সেখানে ব্যাপক সংখ্যক রুশ সেনা মারা গেছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়। এক পর্যায়ে গত সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাধারণ মানুষজনকে যুদ্ধে অংশ নেওয়ার আহ্বান জানান। পরে রাশিয়া তিন লাখ সংরক্ষিত সেনা প্রস্তুত করা হয়েছে বলে জানায়। এরপরই অনেকে তাদের শুক্রাণু হিমায়িত অবস্থায় সংরক্ষণের জন্য ক্লিনিকে যান।

Facebook Comments Box

Posted ১:৪২ অপরাহ্ণ | বুধবার, ২৮ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com