শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হত্যা মামলায় রিমান্ডে সালমান-আনিসুল

জাতীয় ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   56 বার পঠিত   |   পড়ুন মিনিটে

হত্যা মামলায় রিমান্ডে সালমান-আনিসুল

রাজধানীর মিন্টো রোডে গোয়েন্দা কার্যালয়ের সামনে কড়া নিরাপত্তা ছিল গতকাল বুধবার দিনভর। বিকেল ৫টা ৫৫ মিনিটে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে নেওয়া হয় আদালতে।

নিউমার্কেট থানায় দায়ের করা হত্যা মামলায় ১০ দিনের হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে ডিবি। বুধবার ঢাকার মহানগর হাকিম মামুনুর রশীদের আদালত এই আদেশ দেন।

গত ১৬ জুলাই কোটা সংস্কার চলাকালে রাজধানীর নিউমার্কেট এলাকায় শাহজাহান আলী নামে এক দোকান কর্মচারী মারা যান। ওই ঘটনায় তাঁর মা আয়শা বেগম অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে যে হত্যা মামলা করেছিলেন ওই মামলায় রিমান্ডে নেওয়া হলো সালমান ও আনিসুলকে। এর আগে হত্যা মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ।

সন্ধ্যায় কড়া পাহারায় তাদের বহনকারী প্রিজন ভ্যান পুরান ঢাকার আদালত প্রাঙ্গণে পৌঁছলে তাদের শাস্তির দাবিতে নানা স্লোগান দেন বিএনপিপন্থি আইনজীবীরা। তাদের বহন করা পুলিশের প্রিজন ভ্যানে ডিম নিক্ষেপ করা হয়। আদালতে লোহার বেষ্টনীর কাঠগড়ায় নেওয়ার সময় দুইজনের মাথায় ছিল পুলিশের হেলমেট ও গায়ে বুলেটপ্রুফ ভেস্ট, হাতে হাতকড়া। সালমান এফ রহমানের পরনে পাঞ্জাবি ও চোখে চশমা দেখা যায়। কাঠগড়ায় তারা ছিলেন নির্বিকার।

জনাকীর্ণ পরিবেশে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। আদালত এলাকায় আইনজীবী, সাংবাদিক ও সাধারণ মানুষের ভিড় ছিল। পুলিশের পাশাপাশি সেনা ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়।

কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই ঢাকা কলেজের সামনে সংঘর্ষে দু’জন নিহত হন। তাদের একজন ছাত্র, অন্যজন হকার। নিহত ছাত্রের নাম সবুজ আলী (২৬)। তিনি ঢাকা কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। সবুজ আলীর গ্রামের বাড়ি নীলফামারী সদরে। সবুজের মৃত্যুর ঘটনায় তাঁর বড় ভাই নুরুন্নবী বাদী হয়ে মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করা হয়েছিল।

একই দিন নিউমার্কেট এলাকায় শাহজাহান আলী (২৪) নামে এক দোকান কর্মচারী নিহত হন। এ ঘটনায় তাঁর মা আয়শা বেগম বাদী হয়ে মামলা করেছেন। শাহজাহানের গ্রামের বাড়ি মুন্সীগঞ্জের লৌহজং। শাহজাহান হত্যার ঘটনায় ইন্ধনদাতা হিসেবে সালমান এফ রহমান ও আনিসুল হককে গ্রেপ্তার দেখানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানায়, মঙ্গলবার নৌপথে পালানোর সময় গোপন তথ্যের ভিত্তিতে রাজধানীর সদরঘাট এলাকা থেকে আনিসুল ও সালমানকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের বিভিন্ন ছবি দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সাবেক সরকারের প্রভাবশালী এই দুই ব্যক্তিকে একটি ট্রলারে লুঙ্গি ও শার্ট পরিহিত অবস্থায় দেখা যায়। সালমান এফ রহমানের মুখে দাড়ি ছিল না, মাথার চুল কালো করা হয়েছে।

আদালতের চিত্র

ভিড়ের ভেতরেই সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের দিকে সালমান ও আনিসুলকে এজলাসে নেওয়া হয়। তখন আদালতজুড়ে স্লোগান ও হাজার হাজার মানুষকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

তাদের বহনকারী প্রিজন ভ্যানটি আদালত প্রাঙ্গণে পৌঁছালে চারদিক ঘিরে ধরে তাদের শাস্তির দাবিতে স্লোগান দিতে থাকেন বিএনপিপন্থি আইনজীবীরা। পরবর্তী সময়ে এজলাসে আনা হলে আইনজীবীরা এজলাসের ভেতর ‘খুনিদের ফাঁসি চাই’ স্লোগানে প্রকম্পিত করে তোলেন। অনেকে এজলাসের ভেতরে ভিডিও করতে থাকেন। এ সময় বিচারক সবাইকে শান্ত হতে বলেন। আসামিদের পক্ষে ওকালতনামা জমা দিয়ে শুনানি করতে গেলে তোপের মুখে পড়েন কয়েকজন আইনজীবী। এর মধ্যে আইনজীবী বদিউল আলম, বেলাল হোসেন, এ কে ফজলুল হকের নাম জানা যায়। শেষ পর্যন্ত সালমান ও আনিসুলের পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি।

প্রত্যক্ষদর্শী কয়েকজন আইনজীবী জানান, বেশ কয়েকজন আইনজীবী ওকালতনামা দিতে গেলে বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা তাদের কোর্ট থেকে বের করে দেন। এরপর মামলার তদন্ত কর্মকর্তা নিউমার্কেট থানার সাব-ইন্সপেক্টর সজীব মিয়া আসামিদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

প্রচণ্ড ভিড়ের ভেতর কড়া নিরাপত্তায় আসামিদের হাজতখানায় নিতে গেলে অনেকে চড়াও হওয়ার চেষ্টা করনে। অনেকে ডিম ও জুতা ছুড়ে মারেন। পরে আসামিরা চলে গেলে আদালত প্রাঙ্গণে ঝাড়ু মিছিলও করতে দেখা যায়।

সন্ধ্যায় আদালত থেকে বের করে ডিবি অফিসে নেওয়ার সময় তাদের বহনকারী প্রিজনভ্যানে ডিম ছুড়ে মারেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা। এতে গাড়ির সামনের কাচ ঘোলা হয়ে যায়।

১২ দেশের মুদ্রা

মামলার তদন্ত কর্মকর্তা রিমান্ড আবেদনে উল্লেখ করেন সালমান এফ রহমানের কাছ থেকে ১২টি দেশের মুদ্রা পেয়েছেন। এর মধ্যে ১২ হাজার ৬২৪ ইউএস ডলার, ৬২০ সুইস ফ্রাঁ, সাড়ে ৮ হাজার দিরহাম, ১৩ লাখ উজবেকিস্তানি সোম, ১১ হাজার ৬৫০ রিয়াল, ৭৭৯ সিঙ্গাপুরের ডলার, দেড়শ ব্রিটিশ পাউন্ড, ১ হাজার ৩২১ ইউরো, ৫০ হাজার টাকা, ৬ হাজার ২৩০ ভুটানি গুলট্রাম, এক হাজার ভারতীয় রুপি, ৩ হাজার ৩২০ থাই বাথ জব্দ করা হয়। এছাড়া তার কাছে থেকে সবুজ রঙের পাঁচটি ও কূটনৈতিক একটি পাসপোর্ট পাওয়া গেছে।

আনিসুলের কাছ থেকে ১৭ হাজার ৫১২ ইউএস ডলার, ৭২৬ সিঙ্গাপুর ডলার এবং ৩টি কূটনৈতিক পাসপোর্ট পাওয়া গেছে।

এজাহারে যা রয়েছে

যে মামলায় সালমান এফ রহমান ও আনিসুল হককে রিমান্ডে নেওয়া হয়েছে সেই এজাহারে বলা হয়– মিরপুর রোডে টিটি কলেজের বিপরীত পাশে শাহজাহান আলীর ওপর হামলা করে অজ্ঞাতনামা আসামিরা। তাঁর মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়ি আঘাত করা হয়।

শাহজাহান আলীর বাবা ইমান আলী বলেন, আমার ছেলেকে হত্যার জন্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বররাষ্ট্রমন্ত্রী এবং জিগাতলা ছাত্রলীগের নেতা রেহান চৌধুরী, ইমরান চৌধুরীসহ আরও অনেকে জড়িত। তাদেরও ফাঁসি চাই।

রিমান্ড শুনানির সময় আদালতে ইমান আলী উপস্থিত ছিলেন। শুনানি শেষে এজলাসের মধ্যেই তিনি বলেন, আমার কিছু কথা আছে। আমার ছেলের লাশ দেখতে দেয়নি তারা। আমি আমার ছেলের দাফন দিতে পারিনি। তারা খুনি।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কয়েক দফা বিতর্কিত বক্তব্য দেওয়ার পর সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নিষ্ক্রিয় করা হয়। এরপর আনিসুল হক ও সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাতকে সক্রিয় হতে দেখা যায়।

Facebook Comments Box

Posted ৩:৪৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com