শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব চাওয়া পূর্ণ হয়েছে, আর কিছু চাই না: কাদের

রাজনীতি ডেস্ক   |   রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   87 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সব চাওয়া পূর্ণ হয়েছে, আর কিছু চাই না: কাদের

টানা তিনবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় জীবনের সকল চাওয়া পূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, আমি খুবই ভাগ্যবান। স্বাধীন বাংলাদেশে আমিই প্রথম তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়েছি। আর কিছুই চাই না। সব চাওয়া পাওয়া পূর্ণ হয়ে গেছে।

আজ রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে ঢাকা ইউনিভার্সিটি পলিটিক্যাল সাইন্স অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ওবায়দুল কাদের। এই বিভাগেরই সাবেক শিক্ষার্থী তিনি।
ওবায়দুল কাদের বলেন, কতজনের ভাগ্যে জুটেছে? বঙ্গবন্ধুর মতো তুখোড় নেতা সেই পঞ্চাশের দশকে ছয় মাসের মতো আর স্বাধীনতার পরে কয়েক বছর মন্ত্রী ছিলেন। এই অবস্থায় তাঁর রক্তাক্ত বিদায়। সেখানে আমার মতো গ্রাম থেকে উঠে আসা একজন শিক্ষকের ছেলে ১৬ বছর মন্ত্রী। আমি ভাগ্যবান। আর কী চাই? আর কিছু চাই না। সব চাওয়া পাওয়া পূর্ণ হয়ে গেছে।

ছাত্রজীবনের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমি গ্রাম থেকে এই শহরে এসেছি। ১৯৬৮ সালে ঢাবির মুহসীন হলে আমি থাকতাম। স্বাধীনতার কিছুকাল পরেও আমি বিশ্ববিদ্যালয়ে ছিলাম। ছাত্র হিসেবে খারাপ ছিলাম না। তৎকালীন মেট্রিক ও ইন্টারমিডিয়েটে ফার্স্ট ডিভিশন পেয়েছি। ইন্টারমিডিয়েটে কুমিল্লা বোর্ডে মেরিট লিস্টে ছিলাম। কাজেই রাজনীতি করলে ক্যারিয়ার নষ্ট হবে এটি বিশ্বাস করি না। আমি এক শিক্ষকের ছেলে যিনি আদর্শের জন্য চাকরি করেন। আমার বাবা কলকাতা ইউনিভার্সিটিতে, ইসলামিয়া কলেজে বঙ্গবন্ধুর সহপাঠী ছিলেন।

ছাত্রলীগের নবনির্বাচিত নেতাদের উদ্দেশে কাদের বলেন, ছাত্রলীগকে দুর্নাম থেকে বের করে আনতে হবে। সেই সুনামের ধারা কোথায় যেন তলিয়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়েও এখন মনোনয়ন, সিট বাণিজ্য শুনি। প্রধানমন্ত্রী অনেক আশা নিয়ে নতুন কমিটি দিয়েছেন। আমার একটাই চাওয়া, ছাত্ররাজনীতিতে সুনাম ফিরিয়ে আনতে হবে। তাহলেই তোমরা সফল। না হলে সেই পুরনো বিষয়গুলো আবারও আমাদের হতাশ করবে।

তিনি বলেন, পুরনো সময় আমাদের ভালো ছিল। মাঝখানে কী যে হয়ে গেল। এটা ঠিক করতে হবে। ছাত্র রাজনীতিকে সাধারণ শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করে তুলতে হবে। এজন্য লিডারদের স্মার্ট ও দক্ষ হতে হবে। স্মার্ট মানে ভালো পোশাক নয়। মনমানসিকতা, চেতনায় স্মার্ট হতে হবে।

মেট্রোরেল শিক্ষার্থীদের উপকারে আসবে জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেকে মেট্রোরেলের বিরোধিতা করেছে। এটা যে তাদের কত কাজে আসবে তারা বোঝেনি। তারা বলেছে, এটা নয়েজ করবে। তবে মেট্রোরেলের যে টেকনোলজি এতে কোনো নয়েজই হবে না। আগামী বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও মেট্রোরেল ব্যবহার করতে পারবেন বলে মন্তব্য করেন তিনি।

এর আগে সকালে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বার্ষিক পুনর্মিলনী, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও ছাত্রদের বৃত্তি প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইরা সর্বদা অবদান রেখে চলেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুণগত শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং শিক্ষার্থীদের কল্যাণে কাজ করার জন্য তিনি অ্যালামনাইদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ ও মহাসচিব মোল্লা মোহাম্মদ আবু কাওছার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভাপ্রধান ছিলেন ঢাকা ইউনিভার্সিটি পলিটিক্যাল সায়েন্স ডিপার্টমেন্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান।

Facebook Comments Box

Posted ১২:৩৫ অপরাহ্ণ | রবিবার, ২৫ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com