শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চার বিভাগে ভারী বর্ষণ, দুই বিভাগে ভূমিধসের শঙ্কা

জাতীয় ডেস্ক   |   বুধবার, ১৯ জুন ২০২৪   |   প্রিন্ট   |   39 বার পঠিত   |   পড়ুন মিনিটে

চার বিভাগে ভারী বর্ষণ, দুই বিভাগে ভূমিধসের শঙ্কা

দেশের চারটি বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে দুটি বিভাগে রয়েছে ভারী বর্ষণের কারণে ভূমিধসের শঙ্কা।

বুধবার (১৯ জুন) সকালে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী (৪৪-৮৮ মিলিমিটার প্রতি ২৪ ঘণ্টা) থেকে অতি ভারী (৯৮৯ মিলিমিটার প্রতি ২৪ ঘণ্টা) বৃষ্টিপাত হতে পারে। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও রয়েছে ভূমিধসের ভয়।

এদিকে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এতে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এলাকায় সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সিলেট ও সুনামগঞ্জ এলাকার বৃষ্টি ও বন্যা সম্পর্কে এ আবহাওয়াবিদ জানান, চার বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে। সেই সঙ্গে দুটি বিভাগে রয়েছে ভারী বর্ষণের কারণে ভূমিধসের শঙ্কা। আগামী ১০ দিন বৃষ্টিপাত কমার সম্ভাবনা নেই। তাই বন্যার পানি বাড়তে পারে।

Facebook Comments Box

Posted ২:০৫ অপরাহ্ণ | বুধবার, ১৯ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com