শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে ফের মাস্ক পরার পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   104 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কে ফের মাস্ক পরার পরামর্শ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভেরিয়্যান্ট, ফ্লু ও আর, এসভি (রেসপিরেটরি সিনসেশাল ভাইরাস) এর সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও মাস্ক পরার পরামর্শ দিয়েছেন সিটির স্বাস্থ্য বিভাগের কমকর্তারা। নিউইয়র্ক সিটির বাসিন্দাদের ইনডোরে এবং জনবহুল স্থানে উচ্চ মানের মাস্ক পরিধানের অনুরোধ করেছে নগর কর্তৃপক্ষ।

সিটির স্বাস্থ্য বিভাগ জানায়, স্বাভাবিকের চেয়ে অধিক মাত্রায় উপরোক্ত ভাইরাসের বিস্তারে গভীর শঙ্কা প্রকাশ করা হয়েছে। সিটির হেলথ কমিশনার ডা: অশ্বিন ভাসান উদ্ভুত পরিস্থিতিতে সিটিবাসীকে ইনডোর ও ভিড়পূর্ণ স্থানে, অফিস, স্কুল, গণপরিবহনে সারাক্ষণ মাস্ক পরিধানের পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, কোভিড ও ফ্লু’র জন্য যারা ভ্যাকসিন নিয়েছেন, তাদেরও মাস্ক পরিধানের আবশ্যকতা রয়েছে।

স্বাস্থ্য বিভাগ থেকে আরো বলা হয়েছে যে, যদিও কোভিড এখন আর আমাদের জীবনে শঙ্কা সৃষ্টির প্রধান কারণ হিসেবে ভূমিকা পালন করছে না, কিন্তু কোভিড এবং অন্যান্য ভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন যে, চলতি শীত মওসুমে ভাইরাস সংক্রমণজনিত কারণে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঘটনা বাড়তে পারে এবং ইতোমধ্যে তা বেড়েছে। বিগত দুই সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যা বেশ বৃদ্ধি পেয়েছে। গত কয়েক বছর ধরেই থ্যাঙ্কসগিভিং এর পর এই প্রবণতা লক্ষ্য করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা, যা থ্যাঙ্কসগিভিং এর পর থেকে শুরু হয়ে জানুয়ারি মাস পর্যন্ত প্রলম্বিত হয়।
এতে আরো বলা হয়, কোনো কোনো বছর কোভিড সংক্রমণ বাজে মোড় নিতে পারে। এসব নিয়েই আমাদের বেঁচে থাকতে হবে। এজন্য সতর্কতা অবলম্বন করতে হবে। যারা এখনো কোভিড ভ্যাকসিন দেননি, এবং বুস্টার ডোজগুলো নেননি, তাদের উচিত ভ্যাকসিন গ্রহণ করা এবং ঝুঁকি হ্রাস করা। কারণ এ ঝুঁকি শুধু একজন ব্যক্তির নয়, বরং সমষ্টির। উল্লিখিত ভাইরাসগুলো যেহেতু দ্রুত সংক্রমিত হয়, সেজন্য ইনডোর ও ভিড়ের স্থানে সকলের জন্য মাস্কধারণ জরুরী বলে বিবেচনা করছে সিডিসি।

Facebook Comments Box

Posted ১:৫০ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com