রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শাদের মরুভূমি থেকে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   84 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শাদের মরুভূমি থেকে ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার

উত্তরমধ্য আফ্রিকার দেশ শাদের মরুভূমি থেকে চার শিশুসহ ২৭ অভিবাসন প্রত্যাশীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তারা তৃষ্ণায় মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ তথ্য জানিয়েছে।

আইওএম বলেছে, এই অভিবাসন প্রত্যাশীরা একটি পিকআপ ট্রাকে করে ১৭ মাস আগে শাদের মধ্যাঞ্চলীয় শহর মুসোরো ছেড়েছিল বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, পিকআপটি ট্রাকটি গভীর মরুভূমিতে হারিয়ে যায়, পরে যান্ত্রিক সমস্যার কারণে অকেজো হয়ে পড়ে আর পরবর্তীতে তৃষ্ণায় অভিবাসন প্রত্যাশীদের মৃত্যু হয়।

চারদিকে স্থলবেষ্টিত দেশ শাদের সঙ্গে উত্তরে লিবিয়ার সীমান্ত আছে। আফ্রিকার অনেক অভিবাসন প্রত্যাশী এই সীমান্ত পার হয়ে ভূমধ্যসাগরের তীরে পৌঁছানোর চেষ্টা করে। শাদের বিশাল এলাকা সাহারা মরুভূমির অংশ যেখানে জনবসতি বিরল।

আইওএম জানিয়েছে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত সাহারা মরুভূমি পার হওয়ার চেষ্টাকালে পাঁচ হাজার ছয়শরও বেশি মানুষ মারা গেছে ও নিখোঁজ হয়েছে। চলতি বছর এ পর্যন্ত ১৪৯ জনের মৃত্যু হয়েছে।

২০১৪ সাল থেকে এ পর্যন্ত শাদে ১১০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু রেকর্ড করা হয়েছে। তবে অনেক মৃত্যুর তথ্য নথিভুক্ত না হওয়ায় মৃতের সংখ্যা আরও বেশি হবে বলে ধারণা সংস্থাটির।

Facebook Comments Box

Posted ১:১৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com