বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় ত্রাণকর্মীদের মৃত্যু নিয়ে আলোচনায় বসছেন বাইডেন ও নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   59 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গাজায় ত্রাণকর্মীদের মৃত্যু নিয়ে আলোচনায় বসছেন বাইডেন ও নেতানিয়াহু

গাজায় ইসরায়েলের এক হামলায় সাতজন ত্রাণকর্মীর মৃত্যুর পর আজ এ বিষয়ে ফোনে কথা বলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর- এএফপি।

ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন জানায়, তাদের কর্মীরা সংঘাতহীন এলাকায় দুটি গাড়িতে করে ঘুরছিলেন। গাড়িতে ত্রাণকর্মী হিসেবে লোগোও লাগানো ছিল। গাজার দায়ের আল-বালাহ এলাকায় ১০০ টনের বেশি খাদ্য সরবরাহ করে তারা ফিরছিলেন। সার্বিক বিষয় ইসরায়েল পর্যবেক্ষণও করেছে। তার পরও তাদের কর্মীদের ওপর বিমান হামলা হয় সোমবার।

নিহতদের মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, পোল্যান্ড ও ফিলিস্তিনের নাগরিক ছিলেন।

এ ঘটনার পর নিন্দার ঝড় বয়ে যায় বিশ্বজুড়ে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে। সংঘবদ্ধভাবে শাস্তি দেওয়া ও গণহত্যার ঝুঁকির প্রেক্ষাপটে তারা সিদ্ধান্ত নিতে যাচ্ছেন। আগামী শুক্রবার এ-সংক্রান্ত একটি খসড়া বিবেচনা করবে মানবাধিকার কাউন্সিল।
এমন প্রেক্ষাপটে নেতানিয়াহুর সাথে আলোচনা করবেন বাইডেন, এএফপিকে জানিয়েছে একজন মার্কিন কর্মকর্তা। তিনি আরও বলেন, গাজা পরিস্থিতি নিয়ে বাইডেন হতাশ। নেতানিয়াহুর সাথে ফোন কলে এই হতাশা ব্যক্ত করবেন তিনি।

এছাড়া গাজায় আরও বেশি ত্রাণ পাঠানো, ত্রাণকর্মীদের সুরক্ষা, চলমান সমঝোতা আলোচনা, এসব নিয়েও তারা আলোচনা করবেন।

গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় প্রায় ৩৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন ইসরায়েলের হামলায়। এখন পর্যন্ত ইসরায়েলের প্রতি শক্ত সমর্থন জানিয়ে এসেছেন জো বাইডেন। কিন্তু ত্রাণকর্মীদের ওপর হামলায় তিনিও এবার নিন্দা প্রকাশ করেছেন।

বাইডেন জানান তিনি ক্ষুব্ধ এবং মর্মাহত। ত্রাণকর্মীদের নিরাপদ রাখতে ইসরায়েল উদাসীন বলেও তিনি অভিযোগ করেন। এই ঘটনায় ইসরায়েলের সুষ্ঠু তদন্ত করা উচিত এবং তদন্তের ফলাফল সর্বসম্মুখে প্রকাশ করা উচিত বলে দাবি করেন বাইডেন।

সিএনএন-এর এক বিশ্লেষণে বলা হয়, বাইডেন ও নেতানিয়াহুর ফোন কলটি এমন এক সময়ে ঘটবে, যখন এই দুই নেতাই বেশ চাপে রয়েছেন। ইসরায়েলকে ক্রমাগত সমর্থন দিয়ে যাওয়ায় বাইডেনের প্রতি মার্কিনিদের অসন্তোষ বাড়ছে। নভেম্বরে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনেও নড়বড়ে হয়ে পড়ছে তার জনপ্রিয়তা। এদিকে নেতানিয়াহুর অবস্থাও নাজুক। খোদ ইসরায়েলেই তার বিরুদ্ধে বিক্ষোভ চলছে, কমে আসছে তার জনপ্রিয়তা।

Facebook Comments Box

Posted ৯:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com