শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটোর হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   51 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটোর হুমকি যুক্তরাষ্ট্রের

গাজায় নতুন করে যুদ্ধবিরতির জন্য আলজেরিয়ার আহ্বানে আগামী মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হতে পারে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভেটো দেবে এমন ইঙ্গিত পাওয়া গেছে ।

প্রায় দুই সপ্তাহ আগেই যুদ্ধবিরতি চেয়ে খসড়া প্রস্তাব পেশ করেছিল আলজেরিয়া। কিন্তু জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন এই প্রস্তাবে ‘স্পর্শকাতর সমঝোতা’ প্রক্রিয়া বিঘ্নিত হতে পারে। এরপর মঙ্গলবার এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে উঠানোর অনুরোধ করে আলজেরিয়া। খবর রয়টার্সের

প্রস্তাবটি পাশ হওয়ার জন্য এর পক্ষে অন্তত নয়টি ভোট পড়তে হবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়ার পক্ষ থেকে ভেটো আসা যাবে না। ‘যুক্তরাষ্ট্র এই খসড়া প্রস্তাবনা সমর্থন করে না। যদি এর ওপর ভোট হয়, তা গ্রহণ করা হবে না।’- শনিবার এক বিবৃতিতে বলেন থমাস গ্রিনফিল্ড।

মিত্র দেশ ইসরায়েলের পক্ষে অটল থেকে ইতোমধ্যেই অক্টোবর ৭ এর পর দুটি জাতিসংঘ প্রস্তাবনায় ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে দুইবার ভোট দিতে বিরতও থেকেছে, যার ফলে গাজায় মানবিক সহায়তা পাঠানোর এবং যুদ্ধবিরতির পক্ষে প্রস্তাব পাশ হয় জাতিসংঘে।

অন্যদিকে গাজায় যুদ্ধবিরতি এবং হামাসের কব্জায় থাকা জিম্মিদের উদ্ধারের ব্যাপারে আলোচনা চলছে যুক্তরাষ্ট্র, মিশর, ইসরায়েল এবং কাতারের মাঝে। এ ব্যাপারে থমাস গ্রিনফিল্ড বলেন, ‘অন্যদের উচিত এই প্রক্রিয়াটিকে (আলোচনা) সফল করার সুযোগ দেওয়া এবং এ প্রক্রিয়াটিকে ঝুঁকির মুখে ফেলে এমন কোনো পদক্ষেপ না নেওয়া।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এতে নিহত হন ১ হাজার ১৩৯ জন। আহত হওয়ার সংখ্যা ৮ হাজার ৭৩০। এ হিসাব ইসরায়েল সরকারের।

হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। তাদের হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির কিছুই বাদ যায়নি।

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৫৮ জনে। এতে আহত হয়েছেন অন্তত ৬৮ হাজার ৬৬৭ জন, যার বেশিরভাগ নারী ও শিশু। উদ্বাস্তু হয়েছে গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে ১৮ লাখের বেশি।

Facebook Comments Box

Posted ১:০৯ অপরাহ্ণ | রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com