শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আভদিভকা থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক   |   শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   57 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আভদিভকা থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার

পূর্বাঞ্চলীয় আভদিভকা শহর থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ইউক্রেন। সাম্প্রতিক সময়ে গুরুত্বপূর্ণ শহরটির সার্বিক পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটছিল। ইউক্রেনীয় সেনাবাহিনীর জেনারেল ওলেকসান্দার তারনাভস্কি শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের দ্বিতীয় বছর পূর্ণ হবে। এ পটভূমিতে আভদিভকা থেকে ইউক্রেনের পিছু হটাকে রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ প্রতীকী বিজয় হিসেবে দেখা হচ্ছে।

জেনারেল তারনাভস্কি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে বলেছেন, ‘আভদিভকার আশপাশের পরিস্থিতির ওপর ভিত্তি করে, (রুশ বাহিনীর) ঘেরাও থেকে থেকে বাঁচতে এবং সেনাদের জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় শহরটি থেকে আমাদের ইউনিটগুলো প্রত্যাহারের এবং আরও অনুকূল পরিস্থিতিতে প্রতিরক্ষায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেন, ‘আভদিভকা রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।’ ইউক্রেনের গোলাবারুদের ঘাটতির কথা তুলে ধরে এসব কথা বলেন তিনি।

রুশ হামলায় আভদিভকা শহরটি প্রায় পুরোপুরি ধ্বংস হয়েছে। এই শহরকে ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্কে প্রবেশের দ্বার হিসেবে বিবেচনা করা হয়। দোনেৎস্ক অঞ্চলের রাজধানী শহর দোনেৎস্কের ২০১৪ সালে নিয়ন্ত্রণে নেন রুশপন্থী যোদ্ধারা। পরে গণভোটের মাধ্যমে এই অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করেছে মস্কো।

Facebook Comments Box

Posted ২:৪২ অপরাহ্ণ | শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com