শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এডেন উপসাগরে মার্কিন রণতরীতে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ২৯ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   55 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এডেন উপসাগরে মার্কিন রণতরীতে ক্ষেপণাস্ত্র হামলা

জর্ডানে মার্কিন সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন সৈন্য নিহতের ঘটনায় সৃষ্ট তেহরান-ওয়াশিংটনের তীব্র উত্তেজনার মাঝে এডেন উপসাগরে যুক্তরাষ্ট্রের একটি রণতরীতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। রোববার সন্ধ্যার দিকে মার্কিন ওই রণতরীকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। তবে এই ঘটনায় রণতরীর কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়েছে কি না তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়া এক বিবৃতিতে বলেছেন, ইরান-সমর্থিত গোষ্ঠীটির নৌ সেনারা মার্কিন রণতরী ইউএসএস লুইস বি পুলারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর পঞ্চম নৌবহরকে সহায়তা করার লক্ষ্যে রণতরী লুইস বি পুলার মোতায়েন রয়েছে।

তিনি বলেছেন, নিপীড়িত ফিলিস্তিনি জনগণের প্রতি হুথির সমর্থনের সিদ্ধান্ত পুনরায় নিশ্চিত এবং ইয়েমেনের সুরক্ষার অংশ হিসেবে এই হামলা চালানো হয়েছে। তবে এডেন উপসাগরে রণতরী উএসএস লুইস বি পুলারে হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

গত নভেম্বরের মাঝামাঝি সময় থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে বাণিজ্যিক ও নৌবাহিনীর জাহাজ লক্ষ্যে করে কয়েক ডজন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথিরা। গাজা উপত্যকায় ইসরায়েলের সাথে হামাসের যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলি ও মার্কিন যুক্তরাষ্ট্রের জাহাজে হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত এই গোষ্ঠীটি।

শুক্রবার এডেন উপসাগরে হুথিদের নিক্ষেপ করা একটি জাহাজ-বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে গুলি চালিয়ে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রে রণতরী ইউএসএস কার্নি ডেস্ট্রয়ার। মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের এক বিবৃতিতে হুথিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি জানানো হয়েছে।

শনিবার লোহিত সাগরে ব্রিটেনের রণতরী এইচএমএস ডায়মন্ড একটি ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করেছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে, সোমবার সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় অন্তত ৩ মার্কিন সেনা নিহত ও ৩৪ জন আহত হয়েছেন। এই হামলার ঘটনায় ইরানের বিরুদ্ধে সংশ্লিষ্টতার অভিযোগ উঠলেও তেহরান তা অস্বীকার করেছে।

Facebook Comments Box

Posted ১২:২৬ অপরাহ্ণ | সোমবার, ২৯ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com