মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা ইস্যুতে ইইউর সঙ্গে একযোগে কাজ করতে চায় বাংলাদেশ

জাতীয় ডেস্ক   |   বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   34 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রোহিঙ্গা ইস্যুতে ইইউর সঙ্গে একযোগে কাজ করতে চায় বাংলাদেশ

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন এবং রোহিঙ্গাদের অর্থায়নে সহায়তার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ।

বুধবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ইইউর রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ইইউর সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বিস্তারিত আলোচনা করেছি। রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান হচ্ছে রোহিঙ্গাদের নাগরিক অধিকার দিয়ে ফেরত পাঠানো, এর বিকল্প কিছু নেই। রোহিঙ্গা ইস্যুর শুরুতে বিশ্বসম্প্রদায়ের মনোযোগ আকর্ষণ করলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, গাজা ইস্যুর কারণে রোহিঙ্গা থেকে অনেকটা সরে গেছে। সেজন্য তার সঙ্গে সেটা আলোচনা করেছি।

রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বাড়তি চাপ জানিয়ে হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গা ইস্যু আমাদের জন্য একটা সমস্যা। সব মিলিয়ে ১৫ লাখ রোহিঙ্গা। এটা আমাদের জন্য একটা বাড়তি চাপ। তারা যেন সহায়তা (অর্থায়ন সহায়তা) পায়। নাগরিক অধিকার নিয়ে তাদের (রোহিঙ্গাদের) ফেরত পাঠানোর বিষয়ে একযোগে কাজ করব।

ইইউর রাষ্ট্রদূতের সঙ্গে বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউরোপীয় বিনিয়োগ নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ইউরোপীয় ব্যবসায়ীরা বিনিয়োগ করেন, এটা নিয়ে আলোচনা করেছি। একইসঙ্গে ইউরোপীয় ফিন্যানসিয়াল ইনস্টিটিউটগুলো যাতে আমাদের বেসরকারি সেক্টরে বিনিয়োগ করতে পারে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

ইইউর সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক সংলাপে বসার বিষয়ে মন্ত্রী জানান, আমরা এটা নিয়ে আলোচনা করেছি। অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। ইতোমধ্যে এ নিয়ে আমরা আলোচনা করেছি, যাতে দ্রুত হয়।

Facebook Comments Box

Posted ১২:৫৬ অপরাহ্ণ | বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com