সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারত-পাকিস্তানও

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   62 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারত-পাকিস্তানও

আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় হিন্দু কুশ অঞ্চলে রিখটার স্কেলে শক্তিশালী ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পে কেঁপে উঠেছে এশিয়ার দুই দেশ ভারত এবং পাকিস্তানও। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরের দিকে আঘাত হানা এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, আফগানিস্তানে আঘাত হানা ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের কেন্দ্র দেশটির হিন্দুকুশ পার্বত্য অঞ্চলের বাদাখশান প্রদেশের জুর্ম জেলায়। ভূপৃষ্ঠ থেকে ২১৩ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়েছে এই ভূমিকম্পের।

ইউএসজিএসের তথ্য অনুযায়ী, কাবুলের স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে আঘাত হানে ভূমিকম্পটি। জুর্ম জেলা থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে রাজধানী কাবুলেও কম্পন অনুভূত হয়েছে।

তবে পাকিস্তানের আবহাওয়া বিভাগ (পিএমডি) বলেছে, বৃহস্পতিবার পাকিস্তানের বিভিন্ন এলাকায় ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। রাজধানী ইসলামাবাদ, লাহোর এবং এর আশেপাশের এলাকা এবং খাইবার পাখতুনখাওয়ার কিছু অংশে কম্পন অনুভূত হয়েছে।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের বিভিন্ন অঞ্চল। বৃহস্পতিবার দুপুরের দিকে দেশটির রাজধানী নয়াদিল্লিসহ উত্তরাঞ্চলের কিছু এলাকায় মাঝারি মাত্রার কম্পন অনুভূত হয়েছে।

তবে এক সঙ্গে তিন দেশে আঘাত হানা এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের সময় স্থানীয় বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এনডিটিভি বলছে, ভূমিকম্পের সময় দিল্লির অনেক বাসিন্দা আতঙ্কিত হয়ে বাড়িঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। তারা বলেছেন, ভূমিকম্পে ঘরের আসবাবপত্র ও অন্যান্য সামগ্রী কেঁপে উঠেছে।

আফগানিস্তানের পশ্চিম এবং মধ্যাঞ্চলে প্রায়ই মাঝারি থেকে শক্তিশালী মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। আরব ও ইউরেশিয়ান টেকটোনিক প্লেটে সংঘর্ষের কারণে ওই অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে।

Facebook Comments Box

Posted ১২:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com