বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই জরায়ুতে ধারণ করা দুই সন্তানের জন্ম দিলেন সেই নারী

আন্তর্জাতিক ডেস্ক   |   শনিবার, ২৩ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   54 বার পঠিত   |   পড়ুন মিনিটে

দুই জরায়ুতে ধারণ করা দুই সন্তানের জন্ম দিলেন সেই নারী

যুক্তরাষ্ট্রের আলাবামায় ৩২ বছর বয়সী এক নারী একদিনের ব্যবধানে দুই সন্তানের জন্ম দিয়েছে। কেলসি হ্যাচার নামের এই নারীর দেহে ‘দুটি জরায়ু’ রয়েছে। আর তার দুটি জরায়ু থেকে আলাদা আলাদাভাবে দুটি মেয়ে শিশুর জন্ম হয়েছে। যা বিশ্বের অন্যতম বিরল ঘটনা।

কেলসি হ্যাচার নিজেই সন্তানদের জন্মের বিষয়টি জানিয়ে গতকাল শুক্রবার (২২ ডিসম্বের) ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন। সেখানে লিখেছেন, ‘আমাদের অলৌকিক শিশুদের জন্ম হয়েছে।’

প্রথম শিশুটির জন্ম হয় যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে। তার নাম রাখা হয়েছে রক্সি লায়লা। দ্বিতীয় শিশুটি জন্ম নেয় বুধবার সকাল ৬টা ৯ মিনিটে। এই শিশুটির নাম রাখা হয়েছে রেবেল লাকেন।

চিকিৎসকরা ধারণা করেছিলেন, বড়দিনের উৎসবের সময় শিশুগুলো পৃথিবীর আলো দেখবে। তবে ধারণাকৃত সময়ের আগে তাদের জন্ম হয়েছে। জন্মের পর তারা তাদের বাড়িতেও চলে গেছে।

একদিনের ব্যবধানে কীভাবে দুটি শিশুর জন্ম হলো সে বিষয়টি ভবিষ্যতে জানাবেন বলে কথা দিয়েছেন হ্যাচার।

আলাবামার এ নারী ১৭ বছর বয়স থেকেই জানতেন তার দেহে রয়েছে দুটি জরায়ু। বিশ্বের সব নারীর মধ্যে মাত্র ০ দশমিক ৩ শতাংশ নারীর মধ্যে এমন বিরল বৈশিষ্ট্য রয়েছে।

তিন সন্তানের জননী কেলসি হ্যাচার গত মে মাসে আল্ট্রাসাউন্ড করাতে যান। তখন তিনি জানতে পারেন, এবার জমজ সন্তানের মা হতে যাচ্ছেন। তবে তাকে যখন জানানো হয়— তার দুই জরায়ুতেই ভ্রুণের উপস্থিতি পাওয়া গেছে— তখন বেশ অবাক হয়ে যান।

যেসব নারীর দুই জরায়ু থাকে, তারা সাধারণত গর্ভধারণের সময় বিভিন্ন সমস্যায় পড়েন। তবে কেলসি হ্যাচার কোনো ঝামেলা ছাড়াই আগে তিন সন্তান জন্ম দিয়েছেন।

২০১৯ সালে বাংলাদেশের যশোরে আরিফা সুলতানা নামের ২০ বছর বয়সী এক তরুণীর ক্ষেত্রে এমন বিরল ঘটনা দেখা গিয়েছিল। আরিফা সুলতানার দুই জরায়ু ছিল এবং দুটিতেই তিন সন্তান ধারণ করেছিলেন। তিনি প্রথম সন্তান জন্ম দেওয়ার ২৬ দিন পর আবার জমজ সন্তানের জন্ম দিয়েছিলেন।

Facebook Comments Box

Posted ১২:০৯ অপরাহ্ণ | শনিবার, ২৩ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com