মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের সঙ্গে ইসলামের সামঞ্জস্যগত সমস্যা রয়েছে : জর্জিয়া

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   78 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইউরোপের সঙ্গে ইসলামের সামঞ্জস্যগত সমস্যা রয়েছে : জর্জিয়া

ইউরোপীয় ভাবধারা-মূল্যবোধের সঙ্গে ইসলামী মূল্যবোধের সামঞ্জস্যগত সমস্যা রয়েছে বলে মনে করেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ভাইরাল হওয়া তার এক ভিডিওতে এ তথ্য জানা গেছে।

ভিডিওটি ধারণ করা হয়েছিল বেশ আগে। সেখানে দেখা যাচ্ছে—ইতালীয় ভাষায় জর্জিয়া বলছেন, ‘শরিয়ার অর্থ হলো ব্যভিচারের অভিযোগে অভিযুক্তকে পাথর ছুড়ে হত্যা এবং ধর্মত্যাগ কিংবা সমকামিতার জন্য মৃত্যুদণ্ড। আমি মনে করি ইসলামকে সাধারণীকরণের পরিবর্তে এসব ব্যাপার আমাদের গুরুত্ব দিয়ে তোলা উচিত। কারণ,

জর্জিয়া মেলোনি ইতালির ব্যাপক রক্ষণশীল ও ডানপন্থি রাজনৈতিক দল ব্রাদার্স অব ইতালির শীর্ষ নেতা। রোববার ইতালির সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে ভিডিওটি। ঘটনাচক্রে, আগের দিন ব্রাদার্স অব ইতালির একটি বড় অনুষ্ঠান ছিল রাজধানী রোমে। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও।

বেশ আগে ধারণ করা সেই ভিডিওটি ভাইরাল হওয়ার পর সোমবার এক বিবৃতিতে জর্জিয়া এ প্রসঙ্গে বলেন, ‘ভিডিওর বক্তব্যটি আমার এবং আমি এখনও মনে করি যে ইসলামি সংস্কৃতি বা এই সংস্কৃতি সম্পর্কিত বিভিন্ন ব্যাখ্যা এবং ইসলামে স্বীকৃত অধিকার ও মূল্যবোধের সঙ্গে আমাদের সভ্যতার সামঞ্জস্যগত সমস্যা রয়েছে।’

‘ইতালির অধিকাংশ ইসলামি সাস্কৃতিক কেন্দ্র যে সৌদি আরবের অর্থায়নে চলে— এ ব্যাপারেও আমি ভালোভাবেই ওয়াকিবহাল।’

প্রসঙ্গত, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন— ইতালির শরণার্থী শিবিরগুলোতে আটকে থাকা অভিবাসনপ্রত্যাশীদের দেশে ফেরত পাঠাতে ইতালিকে আর্থিকভাবে সহায়তা করতে রাজি আছে লন্ডন।

সুনাক আরও জানান, জর্জিয়া মেলোনির সঙ্গে এ সংক্রান্ত আলোচনা করতে শনিবার রোমে গিয়েছিলেন তিনি।

Facebook Comments Box

Posted ১১:৪৩ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com