রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে আরও ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ১৩ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   37 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইউক্রেনে আরও ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিপুল অংকের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই সহায়তা প্যাকেজের পরিমাণ ২০০ মিলিয়ন মার্কিন ডলার।

সর্বশেষ এই প্যাকেজের মধ্যে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জামসহ আর্টিলারি গোলাবরুদ ও ট্যাংক-বিধ্বংসী অস্ত্রও রয়েছে।বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ‘গুরুত্বপূর্ণ’ নিরাপত্তা ও প্রতিরক্ষা চাহিদার প্রয়োজনীয়তা পূরণের জন্য মঙ্গলবার যুক্তরাষ্ট্র অতিরিক্ত আরও ২০০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে সহায়তা করার জন্য আমেরিকার প্রতিশ্রুতি অটুট রয়েছে।’

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতি অনুসারে, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় সহায়তা করার জন্য ইউক্রেনকে দেওয়া নতুন এই প্যাকেজটিতে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বাড়াতে আরও সরঞ্জাম, আর্টিলারি গোলাবারুদ, ট্যাংক-বিধ্বংসী অস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে।

আনাদোলু বলছে, ইউক্রেনের জন্য নতুন এই সহায়তা প্যাকেজ এমন এক সময়ে ঘোষণা করা হলো যখন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎসহ সহায়তা অব্যাহত রাখার আবেদন নিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফর করছেন।

জেলেনস্কির সঙ্গে ওভাল অফিসে বৈঠকের সময় প্রেসিডেন্ট বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি ইউক্রেনের জন্য প্রতিরক্ষা বিভাগ থেকে আরও ২০০ মিলিয়ন ডলার সহায়তার বিষয়ে স্বাক্ষর করেছি এবং এটি দ্রুতই পৌঁছে যাবে।’

প্রেসিডেন্ট জেলেনস্কিও ইঙ্গিত দিয়েছেন যে, তিনি মার্কিন সামরিক সাহায্যে সন্তুষ্ট। ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট বলেছেন: ‘আজ ঘোষণা করা ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজসহ ইউক্রেনের জন্য সমর্থনে অটল থাকায় আমি যুক্তরাষ্ট্রের কাছে কৃতজ্ঞ।’

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর আগ্রাসন শুরুর পর থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউক্রেনকে ট্যাংকসহ নানা যুদ্ধাস্ত্র দিয়ে সাহায্য করছে জার্মানি ও যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোও।

যদিও মার্কিন প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা বেঁকে বসায় সম্প্রতি ইউক্রেনে মার্কিন সহায়তা তহবিলে টান পড়ে যায়। এমনকি গত সপ্তাহে ইউক্রেনের জন্য বিপুল অংকের একটি সহায়তা প্রস্তাব আটকেও দেয় মার্কিন রিপাবলিকানরা।

যদিও বাইডেন প্রশাসন আগেই সতর্ক করে দেয় যে, অনুমোদন দেওয়া না হলে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগিরই শেষ হয়ে যেতে পারে। অবশেষে অনিশ্চয়তার আপাতত অবসান ঘটিয়ে ইউক্রেনকে ২০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করল যুক্তরাষ্ট্র।

Facebook Comments Box

Posted ১০:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৩ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com