শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাহবাগে বাধা পেয়ে প্রেস ক্লাবে ‘মায়ের ডাক’র সমাবেশ

জাতীয় ডেস্ক   |   শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   86 বার পঠিত   |   পড়ুন মিনিটে

শাহবাগে বাধা পেয়ে প্রেস ক্লাবে ‘মায়ের ডাক’র সমাবেশ

আন্তর্জাতিক মানবাধিকার দিবসকে সামনে রেখে শাহবাগে সমাবেশের ডাক দিয়েছিল দেশে বিভিন্ন সময়ে গুম হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের নিয়ে গঠিত সংগঠন ‘মায়ের ডাক’। তবে পুলিশের বাধায় শাহবাগে কর্মসূচি না করতে পেরে মিছিল নিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানবন্ধন করে সংগঠনটি।

শনিবার বেলা ১১টায় কর্মসূচিতে অংশ নিয়ে জাতীয় জাদুঘরের সামনে উপস্থিত হয় মায়ের ডাকের সংগঠক ও অংশগ্রহণকারীরা। এর আগেই সমাবেশ ঘিরে ছিল পুলিশের ব্যাপক উপস্থিতি। সমাবেশ শুরুর কয়েক মিনিটের মধ্যেই পুলিশ তাতে বাধা দেয়।

সমাবেশস্থলে পুলিশ মাইক কেড়ে নিয়েছে অভিযোগ করে মায়ের ডাকের আহবায়ক সানজিদা ইসলাম তুলি বলেন, গুমের শিকার ব্যক্তিদের ৪৪টি পরিবারের সদস্যদের নিয়ে আমরা সমাবেশ আয়োজন করেছিলাম। আমাদের মাইক কেড়ে নেওয়া হয়েছে। এ দেশে আমাদের দুঃখের কথাগুলো বলার অধিকার পর্যন্ত নেই।

তিনি জানান, মানবাধিকার দিবস উপলক্ষ্যে মায়ের ডাক আয়োজিত সমাবেশটিতে বিভিন্ন সময় নির্যাতনের শিকার বিরোধীদলের নেতাকর্মীদের পরিবার এবং সম্প্রতি গ্রেপ্তার বিএনপি ও সমমনা দলগুলোর নেতাকর্মীদের পরিবারের সদস্যরাও অংশ নিয়েছিলেন।

এ প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা জোনের পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. আক্তারুল ইসলাম বলেন, প্রোগ্রামের জন্য তারা কোনো অনুমতি নেয়নি৷ তাই এখানে তাদের প্রোগ্রাম করতে নিষেধ করা হয়। তখন তারা আমাদের বলেন, তাহলে আমরা প্রেস ক্লাবে গিয়ে প্রোগ্রাম করব। তারপর তারা প্রেস ক্লাবে চলে যায়।

এরপর জাদুঘরের সামনে থেকে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ করে জাতীয় প্রেস ক্লাবের সামনে পৌঁছায় মায়ের ডাক। সেখানে সংগঠনটির মানববন্ধনে বক্তব্য রাখেন বিভিন্ন সময় গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

মানববন্ধনে গুমের শিকার মো. পারভেস হোসেনের স্ত্রী ফারহানা আক্তার বলেন, আমার স্বামীকে ফিরিয়ে দিতে হবে না৷ আপনার কাছে রেখে দেন৷ শুধু বলেন কেন গুম করেছেন? স্বামী হারা মানুষের কষ্ট আওয়ামী লীগ সরকারের কেউ বুঝবে না।

গুমের শিকার সূত্রাপুর থানা ছাত্রদলের সভাপতি সেলিম রেজা পিন্টুর বোন রেহানা বানু মুন্নি বলেন, দশ বছর আমার ভাইয়ের কোনো খোঁজ নেই। আমরা রাস্তায় রাস্তায় ভাইয়ের জন্য কাঁদি। আমরা আমাদের কথা বলতে শাহবাগে দাঁড়িয়েছিলাম। কেন টেনেহিঁচরে আমাদের সেখান থেকে তাড়িয়ে দিলেন? আমরা কি এই দেশের নাগরিক না?

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, ফ্যাসিস্ট দানবীয় সরকার মানুষের বুকের রক্তের ওপর দিয়ে, মানুষের লাশের ওপর দিয়ে ক্ষমতাকে ধরে রাখার চেষ্টা করছে। এই স্বজনহারা মা-বোনদের কথা, তাদের বুকের বেদনার কথা ও তাদের জীবনের কথা চিন্তা করছে না।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এখন মানুষের সমস্ত মানবিক অধিকার, গণতান্ত্রিক অধিকার, মৌলিক অধিকার ও ভোটের অধিকার হরণ করে তারা (সরকার) একটি তামাশা তৈরির চেষ্টা করছে। পুলিশসহ এই সরকারের যত বাহিনী আছে, যত অত্যাচারই করুক, মায়ের ডাক তারপরও তাদের লড়াই অব্যাহত রাখছে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরষদের পরিষদের সভাপতি নুরুল হক নুর ও ডা. ফয়জুল হাকিম।

Facebook Comments Box

Posted ২:২৯ অপরাহ্ণ | শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com