সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিধানসভা নির্বাচন: ভারতে ৩ রাজ্যে এগিয়ে বিজেপি, কংগ্রেস একটিতে

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   60 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বিধানসভা নির্বাচন: ভারতে ৩ রাজ্যে এগিয়ে বিজেপি, কংগ্রেস একটিতে

ভারতের চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনপর্ব শেষ হয়েছিল আগেই। বাকি ছিল ভোট গণনার পর্ব। সেই পর্বের শুরুতেই বেশ প্রবলভাবেই এগিয়ে গেছে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

চারটি রাজ্যের মধ্যে বিধানসভা নির্বাচনে বিজেপি এগিয়ে রয়েছে তিনটিতে। আর বিরোধী দল কংগ্রেস এগিয়ে রয়েছে একটিতে। আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে এই চার রাজ্যের বিধানসভা নির্বাচনকে সেমিফাইনাল হিসেবে মনে করা হচ্ছে।

রোববার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ক্ষমতাসীন বিজেপি রোববার দেশের প্রধান আঞ্চলিক নির্বাচনে চারটি রাজ্যের মধ্যে তিনটিতে এগিয়ে রয়েছে। আর এটি ছয় মাসের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য বেশ বড় উৎসাহের একটি খবর।

আগামী বছরের মে মাসে ভারতে জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ওই নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হতে চাইছেন। এর আগে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগড়ের পাশাপাশি দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় গত মাসে রাজ্যস্তরের নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন হয়।

আঞ্চলিক এই নির্বাচনে চারটি রাজ্যের মধ্যে তিনটিতে এগিয়ে রয়েছে বিজেপি। অন্যদিকে একটিতে এগিয়ে রয়েছে কংগ্রেস।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মধ্যপ্রদেশ রাজ্যে বিধানসভা নির্বাচনে মোট আসন ২৩০টি। সেখানে সরকার গঠনে প্রয়োজন ১১৬টি আসন। রাজ্যটিতে বিজেপি ১৬২ আসনে এগিয়ে রয়েছে। আর কংগ্রেস ৬৫, বিএসপি ২ ও অন্যান্য প্রার্থী একটি আসনে এগিয়ে রয়েছে।

রাজস্থানে মোট আসন ২০০টি। সেখানে সরকার গঠনে প্রয়োজন ১০১টি আসন। রাজ্যটিতে বিজেপি ১১৩ আসনে এগিয়ে রয়েছে। আর কংগ্রেস ৭২, বিএসপি ২ ও অন্যান্য প্রার্থীরা ১২টি আসনে এগিয়ে রয়েছে।

ছত্তীসগড়ে মোট আসন ৯০টি। সেখানে সরকার গঠনে প্রয়োজন ৪৬টি আসন। রাজ্যটিতে বিজেপি ৫৩টি আসনে এগিয়ে রয়েছে। আর কংগ্রেস ৩৫, বিএসপি ২ ও অন্যান্য প্রার্থীরা ১টি আসনে এগিয়ে রয়েছে।

দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় মোট আসন ১১৯টি। সেখানে সরকার গঠনে প্রয়োজন ৬০টি আসন। রাজ্যটিতে কংগ্রেস ৬২টি আসনে এগিয়ে রয়েছে। আর বিআরএস ৪৩টি, বিজেপি ৯টি, এআইএমআইএম ৪টি ও অন্যান্য প্রার্থীরা ১টি আসনে এগিয়ে রয়েছে।

বিজেপির সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা রয়টার্সকে বলেছেন, ‘‘আমরা সবসময় বলেছি, আমরা হার্টল্যান্ড স্টেটগুলোতে (রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগড়) জিতব। সেরা রাজনৈতিক কৌশল নিয়ে কাজ করাই এই ফলাফল পেয়েছি আমরা।’’

মূলত এক দশক ধরে ক্ষমতায় থাকার পরেও ভারতে নরেন্দ্র মোদি এখনও ব্যাপক জনপ্রিয় এবং সমীক্ষা বলছে, তিনিই পরের বছরের নির্বাচনে আবার জয়ী হবেন। তবে, কংগ্রেসের নেতৃত্বে ২৮-দলীয় বিরোধীজোট যৌথভাবে বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য একত্রিত হয়েছে।

আর সেটিই বিজেপির জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে। এই বছরের শুরুতে কংগ্রেসের কাছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে পরাজিত হয়ে বিজেপি বেশ বড় ধাক্কা খায়। যদিও সেই নির্বাচনের সময় বিরোধীদলীয় এই জোট সক্রিয় ছিল না।

এদিকে সর্বশেষ নির্বাচন হওয়া চারটি রাজ্যে ১৬ কোটিরও বেশি ভোটার রয়েছে এবং লোকসভার ৫৪৩ আসনের মধ্যে এই চার রাজ্যের ৮২টি আসন রয়েছে। এমন অবস্থায় ভারতে আগামী বছরের লোকসভা ভোটের আগে এই চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Facebook Comments Box

Posted ৯:৩৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com