রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খেলারাম খেলছে খেলা

কি ? কখন ? কিভাবে হচ্ছে?

মনোয়ারুল ইসলাম   |   রবিবার, ২৭ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   185 বার পঠিত   |   পড়ুন মিনিটে

কি ? কখন ? কিভাবে হচ্ছে?

খেলারাম খেলছে খেলা। অস্থিরতা চারিদিকে। সরকার ও সরকারের ভেতরে। বিরোধীদলের ভেতরেও নানামুখি খেলা হচ্ছে। জাতীয় পার্টির রওশন এরশাদ আর দেবর জি এম কাদেরের খেলাতো ওপেন সিক্রেট। তাদের উভয়কে নিয়ে নাটক তৈরি করছে সরকার। আর এর অভিনেতা রওশন আর কাদের দু’জনই। সবকিছু নিয়ে সরকারের ভেতর এক অস্বস্থিকর পরিস্থিতি লক্ষ্যনীয়। রাতের ভোট নিয়ে চীনা রাষ্ট্রদূতের প্রকাশ্য মন্তব্যের পর জাপনী রাষ্ট্রদূতও একই ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। পরিস্থিতি এতই নাজুক যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর বাতিল হয়েছে। আকার ইঙ্গিতে পররাষ্ট্রমন্ত্রী তা স্বীকারও করেছেন। কি হচ্ছে? কখন হচ্ছে? কিভাবে হচ্ছে? বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন থেকে কূননৈতিক পাড়ায় এ ৩টি প্রশ্ন বারবার ঘুরপাক খাচ্ছে।

 

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অতীতের থেকে স্বচ্ছ ও অংশগ্রহণমূলক হবে বলে বিশ্বাস করেন । তার মতে, সরকার ও নির্বাচন কমিশন আন্তরিক হলে ভালো নির্বাচন করা সম্ভব। শুধু জাপান নয়, সমমনা দেশগুলোও আগামী নির্বাচন নিয়ে একই ধারণা পোষণ করে। গতকাল একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত সাক্ষাৎকারে জাপানের রাষ্ট্রদূত এ কথা জানান। সম্প্রতি  এক অনুষ্ঠানে ২০১৮’র ভোট নিয়ে কথা বলে বেশ আলোচনায় ইতো নাওকি। ওই বক্তব্যে নিজের অনড় অবস্থানের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত বলেছেন, শুধু আমিই না, সমমনা যারা আছে সকলেই আশা করে বাংলাদেশের আগামী নির্বাচন হবে স্বচ্ছ ও অংশগ্রহণমূলক। আমরা মনে করি, সরকার ও নির্বাচন কমিশন সকলে মিলে কাজ করলে আগামী নির্বাচন গেল নির্বাচনের থেকে ভালো হবে। এ সময় প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত নিয়ে রাষ্ট্রদূত বলেন, তার আশা দ্রুততম সময়ের মধ্যেই হবে এই সফর। যদিও সমপ্রতি দেশটির টালমাটাল অভ্যন্তরীণ রাজনীতির কারণে নির্ধারিত সময়ে যে সফর হচ্ছে না তা জানিয়ে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এ প্রসঙ্গে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরের মধ্যদিয়ে দুই দেশ উপকৃত হবে। জাপান কথা বলে কম । এবার তাদের নড়াচড়া তাৎপর্য বহন করে।

বাঘের পিঠে উঠা খুবই কঠিন। আর উঠলেও  নামা আরও কঠিন। পরিনতি হয় ভয়াবহ। নিশ্চিত বিপদ জেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবকিছু বাঘের মুখে তুলে দেবেন না। বঙ্গবন্ধুর কন্যা ঘা খেতে খেতে এ পর্যায়ে এসেছেন। কিভাবে কি হয় তা তিনি ভালোভাবে রপ্ত করেছেন অনেক চড়াইউৎরাই পেরিয়ে। লাটিমটি কিন্তু তার হাতেই। দাবার খেলায় নিশ্চিত হারলেও সর্বশেষ কিন্তু প্রস্তুত রাখা আছে । আর সিদ্ধান্ত তার কাছেই। অনেকেই বলছেন, আল্লাহ আর শেখ হাসিনা ছাড়া তা কেউ জানেন না। অতি আহলাদিত বিএনপির মুখে ছাই দিয়ে নিরাপদ এক্সিট পথ তার হাতেই। আর তখন ফলাফল আর যাই হোক বিএনপির ঘরে যাবে না।

Facebook Comments Box

Posted ১১:২৫ অপরাহ্ণ | রবিবার, ২৭ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com