বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীন-নেপালের ১২ চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক   |   বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   67 বার পঠিত   |   পড়ুন মিনিটে

চীন-নেপালের ১২ চুক্তি সই

বাণিজ্য, সড়ক সংযোগ ও তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে সাতটি সমঝোতা স্মারকসহ (এমওইউ) ১২টি চুক্তি সই করেছে চীন ও নেপাল।

গত সোমবার বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং ও নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহলের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর চুক্তি সই হয়। খবর এনডিটিভি’র।

দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে ডিজিটাল অর্থনীতি ও কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহযোগিতা, নেপাল-চীন বাণিজ্য ও আর্থিক লেনদেন চুক্তি পর্যালোচনা ও যুগোপযোগী করতে যৌথ কারিগরি ওয়ার্কিং গ্রুপ গঠন, হিলসা-সিমকট সড়ক প্রকল্প নিয়ে। নেপাল-চীন বিদ্যুৎ গ্রিড, বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবন এবং মানবসম্পদ উন্নয়ন খাতে সহযোগিতা বাড়াতে অন্য চুক্তিগুলো সই হয়েছে।

বেইজিংয়ে নেপাল দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, বৈঠকে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক বিস্তৃতভাবে পর্যালোচনা করেন। পারস্পরিক বোঝাপড়া ও সহযোগিতা জোরদার ও সুসংহত করার উপায় নিয়ে মতবিনিময় করেছে দুই দেশ। অর্থনৈতিক সম্পর্কে নতুন করে গতি সঞ্চারের ওপর জোর দেওয়া হয়েছে।

চীনের পূর্বাঞ্চলীয় শহর হাংজুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হচ্ছে। চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে গত শনিবার এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের ফাঁকে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করেন পুষ্প কমল।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের চেয়ারম্যান ঝাও লেজির সঙ্গেও বৈঠক করেছেন পুষ্প কমল। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে অংশগ্রহণ শেষে নিউইয়র্ক থেকে সরাসরি চীন সফরে যান তিনি।

Facebook Comments Box

Posted ৪:২১ পূর্বাহ্ণ | বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com