মঙ্গলবার ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজেপি একসঙ্গে ভোট চায় যে কারণে

আন্তর্জাতিক ডেস্ক   |   সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   78 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বিজেপি একসঙ্গে ভোট চায় যে কারণে

ভারতের সবক’টি রাজ্যে লোকসভা ও বিধানসভা নির্বাচন একই সঙ্গে করানো অনেক দিন আগে থেকেই বিজেপির লক্ষ্য। তবে এবারই প্রথম সে উদ্দেশ্যে সরকারিভাবে কোনো পদক্ষেপ নিল দলটি। সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে, যারা ‘ওয়ান নেশন, ওয়ান ইলেকশন’ নীতি বাস্তবায়ন করা যাবে কিনা, তা নিয়ে কাজ করবে। একযোগে লোকসভা, বিধানসভা, পৌরসভা ও পঞ্চায়েত নির্বাচন করার বিষয়টি খতিয়ে দেখতে এবং এ নিয়ে নিজেদের সুপারিশ জানাতে শনিবার আট সদস্যের ওই কমিটিকে নির্দেশ দিয়েছে সরকার।

সংসদবিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, এখন তো শুধু কমিটিই তৈরি হয়েছে। তারা গোটা বিষয়টি খতিয়ে দেখে রিপোর্ট দেবে, তা নিয়ে বিচার-বিবেচনা, বিতর্ক হবে সংসদে। কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লোকসভা আর বিধানসভাগুলোর নির্বাচন একসঙ্গে করার কথা বলছেন।

বিজেপির যুক্তি, একসঙ্গে সারাদেশে একবারে নির্বাচন হলে বিপুল খরচ বাঁচবে। সেই অর্থ দিয়ে দলগুলো নির্বাচনী প্রচার করতে পারবে, তাতে কমে যাবে রাজনৈতিক দুর্নীতি। এ ছাড়া একেক রাজ্যে একেক সময়ে ভোট হওয়ার ফলে আদর্শ আচরণবিধি বলবৎ হয়ে যায়, যার ফলে সরকারি প্রকল্প রূপায়ণ বন্ধ থাকে, এই যুক্তিও দিচ্ছেন দলের নেতারা।

এদিকে ভারতে একযোগে বিধানসভা ও লোকসভা নির্বাচন আয়োজনের পরিকল্পনা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ‘এক দেশ এক ভোট’ নামে এই পরিকল্পনা পুরো ভারতের ওপর হামলা বলে মন্তব্য করেছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) রোববার রাহুল গান্ধী লেখেন, ভারত হচ্ছে এর রাজ্যগুলোর একটি সংঘ। এক দেশ, এক ভোট পরিকল্পনা ভারত ও এর রাজ্যগুলোর ওপর একটি হামলা।

এদিকে উচ্চ পর্যায়ের ওই কমিটিতে থাকার প্রস্তাব এরই মধ্যে ফিরিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। পাশাপাশি রাজ্যসভায় বিরোধীদলীয় নেতা মল্লিকার্জুন খাড়গেকে কমিটিতে না রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। খাড়গের বদলে সাবেক বিরোধীদলীয় নেতা গুলাম নবী আজাদকে কমিটিতে রেখেছে সরকার।

অন্যদিকে গতকাল এ নিয়ে মোদির মন্ত্রিসভার অন্যতম সদস্য অনুরাগ ঠাকুর সরকারের পরিকল্পনা খোলাসা করেননি। নির্বাচন-সংক্রান্ত এই গুজবকে অনুরাগ আপাতত ‘সংবাদমাধ্যমের অনুমান’ বলে উল্লেখ করেছেন। ইন্ডিয়া টুডেকে তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকার ‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকর করতে একটি কমিটি গঠন করেছে। এই কমিটি সংশ্লিষ্টদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেই নীতি নির্ধারণ করবে। এই নীতি প্রযুক্ত হলে দেশের নির্বাচন-সংক্রান্ত অনেক সমস্যা মিটে যাবে বলে জানিয়েছেন তিনি। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের।

Facebook Comments Box

Posted ৮:০৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com