শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাতলা চুল ঘন করতে যেভাবে অ্যালোভেরা ব্যবহার করবেন

লাইফস্টাইল ডেস্ক   |   বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   60 বার পঠিত   |   পড়ুন মিনিটে

পাতলা চুল ঘন করতে যেভাবে অ্যালোভেরা ব্যবহার করবেন

অনেকেই জানেন চুল পড়া বন্ধ করতে, মাথায় নতুন চুল গজাতে অ্যালোভেরার জুড়ি নেই। কিন্তু জানেন না এ উপাদানটি কীভাবে ব্যবহার করতে হয়? আর এ কারণেই অ্যালোভেরা ব্যবহার করেও অনেকে উপকার পান না। এ ভেষজ ব্যবহার করে বেশি উপকার পেতে আরও কিছু প্রাকৃতিক উপাদানের সঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগাতে পারেন। সঠিক পদ্ধতি ও নিয়ম মেনে ব্যবহার করলে দ্রুতই নতুন চুল গজাবে এবং চুল ঘন হবে।

অ্যালোভেরায় বিভিন্ন উপকারী উপাদান আছে। যেমন ভিটামিন, এনজাইম, মিনারেল, সুগার, লিগনিন, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড ও অ্যামিনো অ্যাসিড। এছাড়াও রয়েছে ভিটামিন এ, সি ও ই; যা অ্যান্টি অক্সিডেন্টের মতো ভূমিকা পালন করে। ভিটামিন বি ১২ , ফলিক অ্যাসিড ও কোলাইনও পাওয়া যায় এ ভেষজ থেকে। তাই চুলের যত্নে অ্যালোভেরা খুব কার্যকরী।

অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল
অ্যালোভেরার সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে স্ক্যাল্প ও চুলে ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ক্যাস্টর অয়েল চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজাতে সাহায্য করে। এর সাথে যদি অ্যালোভেরার জেল যোগ করা হয়, তাহলে উপকারিতা বেড়ে যাবে। এতে নতুন চুল গজানোর পাশাপাশি চুল ঝরে পড়ার পরিমাণও কমে যাবে।

পাত্রে ক্যাস্টর অয়েল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। এরপর পুরো চুলে ভালোভাবে মিশিয়ে শাওয়ার ক্যাপ পরে রাখুন। এক ঘণ্টা পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

অ্যালোভেরা ও পেঁয়াজের রস
চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে সহায়তা করে অ্যালোভেরা জেল। পেঁয়াজেরও রয়েছে নতুন চুল গজানোর গুণ। পেঁয়াজের রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে লাগালে মাথায় প্রচুর নতুন চুল গজাবে। এজন্য পেঁয়াজ ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিন। পেঁয়াজের রস পাতলা কাপড়ের সাহায্যে ছেঁকে নিন। এ রসের সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে নিন। মেশানো হলে স্ক্যাল্পে ঘষে ঘষে মিশ্রণটি লাগান। পুরো চুলেও লাগিয়ে নিন। এরপর ঘণ্টাঘানেক মাথায় রেখে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও নারকেলের দুধ
নারকেল দুধ চুলের কন্ডিশনার হিসেবে ভালো কাজ করে। নারকেল দুধের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করলে মাথায় নতুন চুলও গজাবে। এজন্য পাত্রে ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ৪ টেবিল চামচ নারকেলের দুধ ও ১ টেবিল চামচ নারকেল তেল নিন। প্রতিটি উপাদান একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রণ ঘষে ঘষে স্ক্যাল্পে ও পুরো চুলে লাগান। আধা ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও গ্রিন টি
গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব অ্যান্টিঅক্সিডেন্ট স্ক্যাল্পের ক্ষতি কমানোর পাশাপাশি চুল লম্বা করতেও সাহায্য করে। অ্যালোভেরা জেলের সঙ্গে গ্রিন টি মিশিয়ে স্ক্যাল্পে লাগালে উপকার মিলবে।

আধাকাপ গ্রিন টি এবং আধা কাপ তাজা অ্যালোভেরা জেল ব্লেন্ডারে ব্লেন্ড করুন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন দলা পাকিয়ে না যায়। এ মিশ্রণটি ভালোভাবে মাথার ত্বকে মাস্যাজ করে নিন। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

Facebook Comments Box

Posted ৩:৫৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com