শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মুখের ত্বকে কোন কোন উপকরণ ব্যবহার ঠিক নয়

লাইফস্টাইল ডেস্ক   |   শনিবার, ১০ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   58 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মুখের ত্বকে কোন কোন উপকরণ ব্যবহার ঠিক নয়

ত্বকের সমস্যা থেকে দূরে থাকতে নিয়মিত ত্বকের পরিচর্যা জরুরি। অনেকে ত্বকের পরিচর্যা করতে গিয়ে বেশ কিছু ভুল করে ফেলেন। সে কারণে ত্বকে দেখা দিতে পারে একাধিক জটিলতা। এজন্য ত্বকের পরিচর্যা করার সময় কিছু কিছু উপকরণ এড়িয়ে চলুন। যেমন-

১. মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া কোনও ধরনের বিউটি পণ্য ব্যবহার করা উচিত নয়। এই ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকা উচিত ক্রিম, ময়শ্চারাইজার, সানস্ক্রিন এইসবের ব্যাপারে। কারণ এ ধরনের পণ্য ব্যবহারে আপনার ত্বকে র‍্যাশ, অ্যালার্জি দেখা দিতে পারে।

২. ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ট্যান তুলতে খুব ভালভাবে কাজে লাগে। কিন্তু ত্বকে সরাসরি কখনও লেবুর রস ব্যবহার করা ঠিক নয়। এতে থাকা সাইট্রিক অ্যাসিডের কারণে ত্বক পুড়ে কালো দাগ হয়ে যেতে পারে। তবে বিভিন্ন উপকরণ মিশিয়ে ফেসপ্যাক কিংবা স্ক্রাব তৈরি করলে সেখানে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

৩. গোসল করার সময় তাড়াহুড়া অনেকেই মুখেও শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নেন। অথবা সাবান শেষ হয়ে গেলে ভাবেন একদিন শ্যাম্পু দিয়ে মুখ ধুলে সমস্যা হবে না। এটা ঠিক নয়। এতে ত্বক মারাত্মক রুক্ষ এবং শুষ্ক হয়ে যেতে পারে।

৪. নারকেল তেল চুলের পাশাপাশি ত্বকের যত্নের ক্ষেত্রেও জরুরি একটি উপকরণ। কিন্তু তাই বলে সরাসরি মুখে নারকেল তেল একেবারেই ব্যবহার করবেন না। এতে ত্বকের পোরসের মুখগুলি বন্ধ হয়ে যায়। ফলে ত্বকে নোংরা জমে যেতে পারে। দেখা দিতে পারে ব্রণের সমস্যা।

ত্বকের পরিচর্যা করার সময় যেসব বিষয় মাথায় রাখবেন-

১. মুখে ফেসপ্যাক কিংবা স্ক্রাব লাগানোর সময় কখনই জোরে জোর ঘষবেন না। এর জেরে ত্বকের গঠন নষ্ট হতে পারে। আলতো হাতে ত্বকে যেকোনও উপকরণ ম্যাসাজ করা প্রয়োজন।

২. অনেকের ক্ষেত্রে মুখের ত্বকে চুলের আধিক্য দেখা যায়। এক্ষেত্রে কোনও ভাবেই ওয়াক্সিং করতে যাবেন না নিজে নিজে। বিউটি পার্লারে গিয়ে অভিজ্ঞ লোকের সাহায্যে সমস্যার সমাধান করা জরুরি। তা না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হবে।

৩. মুখ পরিষ্কারের পর কখনই খুব জোরে ঘষে মুখে লেগে থাকা পানি মুছতে যাবেন না। এজন্য নরম তোয়ালে বা সুতির গামছা ব্যবহার করে আলতো হাতে মুছে নিন।

Facebook Comments Box

Posted ৩:১২ পূর্বাহ্ণ | শনিবার, ১০ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com